Republic tv

টিআরপি কেলেঙ্কারি: এ বার গ্রেফতার রিপাবলিক টিভির সিইও

সম্প্রতি টিআরপি কেলেঙ্কারির তদন্তে নেমে রিপাবলিক-সহ তিনটি টিভি চ্যানেলের বিরুদ্ধে রেটিং-রিগিংয়ের অভিযোগ আনে মুম্বই পুলিশ। এর পরই তদন্ত শুরু হয়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২০ ১২:১৭
Share:

সম্প্রতি টিআরপি কেলেঙ্কারির তদন্তে নেমে রিপাবলিক-সহ তিনটি টিভি চ্যানেলের বিরুদ্ধে রেটিং-রিগিংয়ের অভিযোগ আনে মুম্বই পুলিশ। এর পরই তদন্ত শুরু হয়। ছবি: টুইটার

টিআরপি কেলেঙ্কারিতে অভিযুক্ত হিসেবে রিপাবলিক টিভির সিইও বিকাশ কাঞ্চনদানিকে গ্রেফতার করল মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চ। এই মামলায় এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হল।

Advertisement

সম্প্রতি রিপাবলিক টিভির মালিক এআরজি আউটলায়ার মিডিয়া প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে এই সংস্থার কর্মীদের নিরপত্তা চেয়ে আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। তার পরই রবিবার সকালে গ্রেফতার করা হল বিকাশকে। রবিবারই তাঁকে আদালতে তোলা হবে।

শুনানির সময় সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রিপাবলিক টিভির পক্ষ থেকে করা ওই আবেদনের প্রেক্ষিতে বলেছিলেন, ‘‘এই হলফনামা বেশ অবাক করার মতো। আপনারা বলছেন, মহারাষ্ট্র পুলিশ যাতে আপনাদের কোনও কর্মীকে গ্রেফতার না করে এবং সিবিআইকে তদন্তের দায়িত্ব তুলে দেয়! তার চেয়ে আপনারা বরং এই হলফনামা প্রত্যাহার করুন।’’ এর আগে রিপাবলিক টিভির সিওও প্রিয়া মুখোপাধ্যায়কেও টিআরপি কেলেঙ্কারিতে অভিযুক্ত হিসাবে গ্রেফতার করা হয়। গত সপ্তাহে তাঁকে ৫০ হাজার টাকার বন্ডের বিনিময়ে অন্তর্বর্তী জামিন দেওয়া হয়। তবে, প্রত্যেক সপ্তাহে তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে।

Advertisement

সম্প্রতি টিআরপি কেলেঙ্কারির তদন্তে নেমে রিপাবলিক-সহ তিনটি টিভি চ্যানেলের বিরুদ্ধে রেটিং-রিগিংয়ের অভিযোগ আনে মুম্বই পুলিশ। এর পরই তদন্ত শুরু হয়। এর মধ্যে, ৫৩ বছরের এক ইন্টিরিয়র ডিজাইনারের আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় রিপাবলিক টিভি-র প্রধান সম্পাদক অর্ণব গোস্বামীকে। এক সপ্তাহ পর অন্তর্বর্তী জামিন পান তিনি। টিআরপি কেলেঙ্কারিতে সংস্থার নাম জড়িয়ে যাওয়া এবং অর্ণবকে গ্রেফতারে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে তোপ দাগেন অর্ণব-ঘনিষ্ঠরা। সে সময় অর্ণবের গ্রেফতারের বিরুদ্ধে টুইটারে সরব হন প্রকাশ জাভড়েকর, স্মৃতি ইরানি, এস জয়শঙ্করের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। মহারাষ্ট্রে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তাঁরা। যদিও শিবসেনার পক্ষ থেকে সেই অভিযোগ অস্বীকার করা হয়েছিল।

আরও পড়ুন: দিল্লি-জয়পুর জাতীয় সড়কে মিছিল বিক্ষুদ্ধ কৃষকদের, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

টিআরপি মাপার জন্য টেলিভিশন রেটিং সংস্থা বার্ক (ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল) বিভিন্ন বাড়িতে ব্যারোমিটার নামে একটি যন্ত্র বসাত। অভিযোগ, সেই যন্ত্র যে যে বাড়িতে বসত, তাদের রিপাবলিক টিভির মতো কিছু চ্যানেল অর্থ দিয়ে বেশি ক্ষণ নিজেদের চ্যানেল দেখার জন্য রাজি করাত। টিআরপি নিয়ে কেলেঙ্কারির অভিযোগ সামনে আসার পরে বার্ক গোটা প্রক্রিয়াটি পুনর্মূল্যায়ন করবে বলে জানিয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৩০ হাজার, অনেকটাই কমল মৃতের সংখ্যা​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন