National

সংখ্যালঘু আসন নিয়ে বিরোধ, সমস্যায় সপা-কংগ্রেস জোট

সংখ্যালঘু অধ্যুষিত আসনগুলি নিয়ে আকচাআকচির জেরে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে শাসক দল সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের নির্বাচনী সমঝোতায় তুমুল অনিশ্চয়তার সৃষ্টি হল। আসন্ন ভোটে শেষ পর্যন্ত কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টির (সপা) জোট হবে কি না, তা নিয়ে সন্দেহ-সংশয়টাকে উস্‌কে দিল। যদিও সপা’র একটি সূত্রের খবর, শেষ মুহূর্তে জোট যাতে ভেস্তে না যায়, সে জন্য ‘পর্দার আড়ালে’ কংগ্রেস নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ১৯:২৭
Share:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব।

সংখ্যালঘু অধ্যুষিত আসনগুলি নিয়ে আকচাআকচির জেরে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে শাসক দল সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের নির্বাচনী সমঝোতায় তুমুল অনিশ্চয়তার সৃষ্টি হল। আসন্ন ভোটে শেষ পর্যন্ত কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টির (সপা) জোট হবে কি না, তা নিয়ে সন্দেহ-সংশয়টাকে উস্‌কে দিল। যদিও সপা’র একটি সূত্রের খবর, শেষ মুহূর্তে জোট যাতে ভেস্তে না যায়, সে জন্য ‘পর্দার আড়ালে’ কংগ্রেস নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব। এ ক্ষেত্রে কংগ্রেসের কী করণীয়, তা খতিয়ে দেখতে শনিবার বোন প্রিয়ঙ্কা গাঁধী ভঢরা ও উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি’র সাধারণ সম্পাদক গুলাম নবি আজাদের সঙ্গে দীর্ঘ ক্ষণ আলাপ-আলোচনা করেন কংগ্রেসের সহ সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

উত্তরপ্রদেশে নির্বাচনী বৈতরণী পেরোতে বরাবরই সপা ভরসা করে এসেছে মুসলিম ভোটের ওপর। সেই ভোট খোয়াতে রাজি নয় বলেই আসন-রফার স্বার্থে সংখ্যালঘু-অধ্যুষিত বিধানসভার আসনগুলি কংগ্রেসকে ছাড়তে রাজি হচ্ছে না সমাজবাদী পার্টি। আর এক সময় উত্তরপ্রদেশে তাদের যেটা ‘ভোট ব্যাঙ্ক’ ছিল, সেই মুসলিম ভোট ফিরে পাওয়ার জন্য সংখ্যালঘু-অধ্যুষিত আসনগুলি চাইছে কংগ্রেস। ফলে, আসন-রফা নিয়ে দু’দলের আকচাআকচি বাড়ছে উত্তরোত্তর।

দু’দলের আলাপ-আলোচনা থমকে যাচ্ছে দু’টি বিষয়ে। এক, কোন দল ক’টা করে আসন পাবে। আর দুই, কোন দল কোন আসনে তার প্রার্থী দাঁড় করাবে। কংগ্রেস চাইছে কম করে ১৩০টি আসন।

Advertisement

আরও পড়ুন- বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রাপ্তবয়স্কের সহবাস ধর্ষণ নয়, রায় বম্বে হাইকোর্টের

ও দিকে, সপা’র নেতা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব ইতিমধ্যেই রাজ্য বিধানসভার ২১০টি আসনে দলীয় প্রার্থীদের নাম একতরফা ভাবে ঘোষণা করে দিয়েছেন। যার অনেকগুলিই এই মুহূর্তে রয়েছে কংগ্রেসের হাতে। প্রথম দফার ভোটের জন্য ২৪ জানুয়ারির মধ্যেই মনোনয়ন পত্র জমা দেওয়ার কাজ শেষ করতে হবে বলে তড়িঘড়ি সপা’র আরও কয়েক জন প্রার্থীর নাম ঘোষণা করে দিতে পারেন অখিলেশ। সে ক্ষেত্রে সমস্যা মেটার আশা তো কমই, বরং তা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রবিবারই লখনউয়ে সপা’র নির্বাচনী ইস্তেহার প্রকাশ করবেন অখিলেশ। এ দিকে গত বিধানসভা নির্বাচনের ফলাফলে বিধায়ক সংখ্যার নিরিখে কংগ্রেস চার নম্বরে চলে যাওয়ায় সপা’র সঙ্গে জোট গড়ার ব্যাপারে আগ্রহে ঘাটতি নেই কংগ্রেসেরও। তাই শেষমেশ জোট যাতে ভেস্তে না যায়, সে জন্য লখনউয়ে দৌড়োদৌড়ি শুরু করে দিয়েছেন প্রদেশ কংগ্রেসের নেতারা।

১৯৮৯ সালে কংগ্রেসের হাত থেকে ক্ষমতার কুর্সি সপা কেড়ে নিতে পেরেছিল সংখ্যালঘুদের ভোটের জোরেই। তখন থেকেই অখিলেশের বাবা, সপা’র সুপ্রিমো মুলায়ম সিংহ যাদবের নাম হয়ে যায়, ‘মোল্লা মুলায়ম’।

কংগ্রেস এ বার মুলায়ম-পুত্রের কাঁধে ভর দিয়ে সেই ‘গায়ের জ্বালা’ই মেটাতে চাইছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন