National

ষাঁড়ের দৌড় ফের শুরু তামিলনাড়ুতে, ইতিমধ্যেই মৃত ২, জখম ১২৯

তিন বছর পর তামিলনাড়ুতে ‘উৎসব’ শুরুর প্রথম দিনটিতেই লেগে থাকল বিষাদের সুর! রং কিছুটা বিবর্ণ হল ‘জাল্লিকাট্টু’র!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৭ ১৮:৫৬
Share:

শুরু হল ষাঁড়ের দৌড়। তামিলনাড়ুতে, রবিবার।

তিন বছর পর তামিলনাড়ুতে ‘উৎসব’ শুরুর প্রথম দিনটিতেই লেগে থাকল বিষাদের সুর! রং কিছুটা বিবর্ণ হল ‘জাল্লিকাট্টু’র!

Advertisement

পাক্কা তিন বছর নিষিদ্ধ থাকা ‘জাল্লিকাট্টু’ রবিবার থেকে ফের শুরু হতেই পুডুকোট্টাইয়ে ধেয়ে আসা খ্যাপা ষাঁড়ের গুঁতো ঠেকাতে গিয়ে প্রাণ হারালেন দু’জন। মৃতদের নাম মোহন ও রাজা। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তাঁদের মৃত্যু হয়। পুডুকোট্টাইয়ে ‘ষাঁড়ের দৌড়’ নতুন করে শুরু করাতে গিয়েছিলেন তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী সি বিজয়ভাস্কর। গোটা রাজ্যে ষাঁড়ের গুঁতোয় গুরুতর জখম হয়েছেন কম করে ১২৯ জন।

আর তিন বছর পর ‘জাল্লিকাট্টু’ শুরুর পথ খুলে দিয়ে রবিবার সেই উৎসবের উদ্বোধন করতে গিয়ে নিজেই পথ অবরোধের মুখে পড়লেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পনীরসেলভাম। চেন্নাই থেকে প্রায় শ’চারেক কিলোমিটার দূরে মাদুরাইয়ের আলাঙ্গানাল্লুরে। উৎসবে শামিল হলেও, আলাঙ্গানাল্লুরের মানুষই ‘ষাঁড়ের দৌড়ে’র খেলায় অংশ নিতে রাজি হলেন না। তাঁদের দাবি, ‘জাল্লিকাট্টু’ উৎসবে ষাঁড়ের দৌড়ের খেলাটা রাখা হবে কি না, সেটার আগে চূড়ান্ত নিষ্পত্তি হোক। সেই দাবিতে এ দিন আলাঙ্গানাল্লুরের বিভিন্ন জায়গায় পথ অবরোধ করা হয়। মুখ্যমন্ত্রীকেও পড়তে হয় সেই অবরোধের মুখে। খেলার জন্য ষাঁড়গুলিকে যেখান থেকে বের করে আনা হয়, সেই ‘বড়ি ভাসাল’ এলাকাতেও দীর্ঘ ক্ষণ ধরে চলে পথ অবরোধ।

Advertisement

আরও পড়ুন- প্রেসিডেন্ট হয়েই ফের বিস্ফোরক ডোনাল্ড ট্রাম্প, এ বার সরাসরি হুমকি

‘জাল্লিকাট্টু’ শুরু করতে রাজ্য সরকার যে অর্ডিন্যান্স জারি করেছে, তার আয়ু ৬ মাস। সেই অর্ডিন্যান্সকে আইনে পরিণত করতে এই ৬ মাসের মধ্যেই রাজ্য সরকারকে বিল পাশ করাতে হবে বিধানসভায় আর সেই বিল রাষ্ট্রপতিকে দিয়ে অনুমোদন করাতে হবে।

সরকারি ভাবে ‘জাল্লিকাট্টু’ রবিবার থেকে শুরুর পরেও মেরিনা সৈকতে ‘ষণ্ডগোল’ (জাল্লিকাট্টু চালুর দাবিতে বিক্ষোভ, অনশন, জমায়েত) থামেনি। বিক্ষোভে শামিল হয়েছেন হাজার হাজার মানুষ। মেরিনা সৈকতে প্রায় এক সপ্তাহের ‘ষণ্ডগোলে’র (জাল্লিকাট্টু চালির দাবিতে বিক্ষোভ, অনশন, জমায়েত) জেরেই তিন বছর নিষিদ্ধ থাকা ষাঁড়ের দৌড়ের খেলা ফের চালু করতে রাজ্যপাল বিদ্যাসাগর রাও শনিবার সই করেন রাজ্য সরকারের অর্ডিন্যান্সে। মুখ্যমন্ত্রী সহ বিভিন্ন মন্ত্রী ছুটে যান তামিলনাড়ুর জেলায় জেলায় ‘জাল্লিকাট্টু’র উদ্বোধন করতে। রবিবার অবশ্য তামিলনাড়ুর বেশ কয়েকটি জেলায় ‘জাল্লিকাট্টু ক্রীড়া’য় অংশ নিতে দেখা গিয়েছে আমজনতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন