National

মদ্যপান করে বিমান ওড়ালেন দুই পাইলট! অবতরণের পর সাসপেন্ড

মদ্যপান করে গাড়ি চালালে বিপুল জরিমানার মুখে পড়তে হবে। তেমনই কঠোর আইন আনছে ভারত সরকার। ২ হাজার টাকার জরিমানা বাড়িয়ে ১০ হাজার টাকা করার তোড়জোড় চলছে। তার মধ্যেই খবর এল মদ্যপান করে বিমান ওড়ানোর!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৬ ১৮:৩১
Share:

পাইলটরা এত দায়িত্বজ্ঞানহীন হলে কতটা সুরক্ষিত বিমানযাত্রা? (প্রতীকী ছবি)

মদ্যপান করে গাড়ি চালালে বিপুল জরিমানার মুখে পড়তে হবে। তেমনই কঠোর আইন আনছে ভারত সরকার। ২ হাজার টাকার জরিমানা বাড়িয়ে ১০ হাজার টাকা করার তোড়জোড় চলছে। তার মধ্যেই খবর এল মদ্যপান করে বিমান ওড়ানোর! এক জন নয়, দুই বিমান সংস্থার দুই পাইলট মত্ত অবস্থায় বিমান ওড়ানোর অভিযোগে ধরা পড়লেন এক সপ্তাহের মধ্যে। সাসপেন্ড হয়েছেন দু’জনই। কিন্তু এই ঘটনা সামনে আসায় প্রবল চাঞ্চল্যও ছড়িয়েছে।

Advertisement

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রের খবর, জেট এয়ারওয়েজের একটি বিমান গত ৩ অগস্ট আবুধাবি থেকে চেন্নাইতে আসার পর, পাইলটকে পরীক্ষা করা হয়। সেই পোস্ট ফ্লাইট চেকিং-এ ধরা পড়ে, পাইলট মদ্যপান করেছেন। জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ ওই পাইলটকে ৪ বছরের জন্য সাসপেন্ড করে দিয়েছে।

কিন্তু জেট এয়ারওয়েজের পাইলটের এমন কঠোর শাস্তির কথা শুনেও সম্ভবত অনেকের টনক নড়েনি। ১০ অগস্ট ফের একই ঘটনা ঘটিয়েছেন এয়ার ইন্ডিয়ার এক পাইলট। বিমান নিয়ে শারজাহ থেকে কোঝিকোড় এসেছিলেন ওই পাইলট। উড়ান কোঝিকোড়ে নামার পরে চেকিং হয়। স্পষ্ট হয়ে যায়, পাইলট মদ্যপান করেছেন। ওই পাইলটকে এক বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে।

Advertisement

এই প্রথম বার বিমান অবতরণ করার পর অ্যালকোহল টেস্টে ধরা পড়লেন কোনও পাইলট। সাধারণত বিমান টেক-অফ করার আগে পাইলট ও অন্য বিমানকর্মীদের অ্যালকোহল টেস্ট হয়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর, এই দুই পাইলটের বিরুদ্ধে অনেক দিন ধরেই অভিযোগ ছিল। উড়ান টেক-অফের আগে যে পরীক্ষা হয়, তাতে আগেও এই পাইলটরা ধরা পড়েছিলেন। এ বার বিমান অবতরণের পর চেকিং হতেই প্রমাণ হয়ে গিয়েছে, মদ খেয়ে বিমান ওড়াতেন তাঁরা।

যাত্রীদের নিরাপত্তা নিয়ে বিরাট প্রশ্ন তুলে দিয়েছে এই ঘটনা। জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, এই ধরনের ঘটনার বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন