Danube

Hungary: হাওয়া অফিস বলেছিল ঝড় হবে, বাতিল হয় আতশবাজির প্রদর্শন, ভুল পূর্বাভাসে ছাঁটাই অধিকর্তা

বুদাপেস্টে দানিয়ুব নদীর তীরে বিপুল সমারোহে সেই প্রদর্শনীর আয়োজন করা হয়। শনিবার স্থানীয় সময় রাত ৯টায় সেই প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বুদাপেস্ট শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৭:০২
Share:

ঝড়ের পূর্বাভাস পেয়েই বাতিল করা হয় আতশবাজির প্রদর্শনী। প্রতীকী ছবি।

হাওয়া অফিস পূর্বাভাস দিয়েছিল, ঝড় আসবে। সেই পূর্বাভাস পেয়েই জাতীয় ছুটি উপলক্ষে আয়োজিত আতশবাজির প্রদর্শনী বাতিল করে দেয় সরকার।

Advertisement

দানিয়ুব নদীর তীরে পাঁচ কিলোমিটার জুড়ে বিপুল সমারোহে সেই প্রদর্শনীর আয়োজন করা হয়। শনিবার স্থানীয় সময় রাত ৯টায় সেই প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। তার জন্য ৪০ হাজার আতশবাজিও আনা হয়। প্রস্তুতি যখন তুঙ্গে, সেই সময়ই হাঙ্গেরির আবহাওয়া দফতর জানায়, শনিবার ঝড় আসবে। হাওয়া অফিসের সেই পূর্বাভাস পাওয়া মাত্রই তড়িঘড়ি আতশবাজির প্রদর্শনী বাতিল করে দিয়ে পরবর্তী একটি দিন স্থির করা হয়।

কিন্তু শনিবার সারা দিন পেরিয়ে গেলেও ঝড় আসেনি। হাওয়া অফিসের এই ভ্রান্ত পূর্বাভাসের জেরে সরকারকে সমালোচনার মুখে পড়তে হয়। আর সরকারের সরকারের সমস্ত রোষ গিয়ে পড়ে হাওয়া অফিসের উপর।

Advertisement

দেশের প্রযুক্তি মন্ত্রী লাজলো পালকোভিচ আবহাওয়া দফতরের অধিকর্তা এবং সহ-অধিকর্তাকে কাজ থেকে ছাঁটাই করে দেন। যদিও আবহাওয়া দফতরের তরফে পরে এই ভুল পূর্বাভাসের জন্য ক্ষমা চাওয়া হয়। একই সঙ্গে তারা বিবৃতি দিয়ে জানিয়েছে, অনিশ্চয়তাও আবহাওয়ার পূর্বাভাসের একটা অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন