Lloyd Austin

প্রতিরক্ষা বাণিজ্যই পাখির চোখ অস্টিনের সফরে

আলোচনায় উঠে এসেছে, সেনা, নৌসেনা, বায়ুসেনার ক্ষমতা বাড়াতে বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা। কথা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তর নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৯:০৮
Share:

আমেরিকার প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা যাত্রার আগে দু’দিনের নয়াদিল্লি সফর সারলেন সে দেশের প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠকে দু’দেশের মধ্যে প্রতিরক্ষা প্রযুক্তি আরও উন্নত করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে লয়েডের।

Advertisement

আলোচনায় উঠে এসেছে, সেনা, নৌসেনা, বায়ুসেনার ক্ষমতা বাড়াতে বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা। কথা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তর নিয়ে। বৈঠকের পর সাংবাদিকদের অস্টিন বলেন, ভারত ও আমেরিকা প্রতিরক্ষা-বাণিজ্যে সহযোগিতা বজায়রেখে চলায় অঙ্গীকারবদ্ধ। প্রশান্ত ওভারত মহাসাগরীয় অঞ্চলে অবাধ যাতায়াতের ক্ষেত্রে দুই দেশই সায় দিয়েছে বলে দাবি করেছেন অস্টিন। তাঁর কথায়, “আমাদের অংশীদারি দ্রুত বাড়ছে। প্রতিরক্ষা শিল্প সহযোগিতা সম্প্রসারণের দিকে তাকিয়ে আছি।”

দু’দেশের প্রতিরক্ষা শিল্পে সহযোগিতার নতুন পথনির্দেশিকাকে স্বাগত জানিয়েছেন আমেরিকার সচিব এবং ভারদের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। মনে করা হচ্ছে এর ফলে আকাশপথে যুদ্ধ, স্থলপথে নজরদারি, সমুদ্রতলে নিরাপত্তা উদ্যোগের বিষয়গুলি সহজ হবে। অত্যাধুনিক প্রযুক্তির নাগাল পাবে ভারত। এ জন্য দু’দেশের শিল্প সংস্থার মধ্যেও জোরালো সমঝোতার কথা উল্লেখ করেছেন দুই নেতা। ডোভালের সঙ্গে অস্টিনের আলোচনায় বিশেষ গুরুত্ব পেয়েছে প্রশান্ত ও ভারত মহাসাগরীয় অঞ্চল এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রসঙ্গ। উঠেছে পশ্চিম এশিয়ার প্রসঙ্গও। প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের একাধিপত্যের বিরুদ্ধে আওয়াজ তুলেছে আমেরিকা। সেই একই কণ্ঠস্বর নয়াদিল্লির গলাতেও শোনা গিয়েছে। বৈঠকে ভারত ও আমেরিকার ‘সাপ্লাই চেন’ যাতে মসৃণ থাকে, তা নিয়েও কথা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন