Sonia Gandhi

জেইই-নিট নিয়ে বিরোধীদের বৈঠকে না-ও থাকতে পারেন উদ্ধব, কেজরীরা

সোনাপাচার কাণ্ড ঘিরে কেরলে পিনারাই বিজয়ন সরকারের সঙ্গেও বিরোধ দেখা দিয়েছে কংগ্রেসের। তাঁকেও বৈঠকে না দেখা যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২০ ১২:৩৭
Share:

—ফাইল চিত্র।

নেতৃত্ব সঙ্কট নিয়ে দলের অন্দরে টানাপড়েন চলছেই। তার মধ্যেই বিরোধীদের একত্রিত করতে উদ্যোগী হয়েছিলেন তিনি। কিন্তু সেখানেও বাধার মুখে পড়তে হচ্ছে কংগ্রেসের অন্তর্বর্তিকালীন সভাপতি সনিয়া গাঁধীকে। সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং (জেইই) এবং ডাক্তারি প্রবেশিকা (নিট) পরীক্ষা পিছনোর দাবি নিয়ে সরকারের উপর চাপ বাড়াতে, বুধবার বিরোধী দলগুলিকে নিয়ে বৈঠকের ডাক দিয়েছিলেন তিনি। কিন্তু বিরোধী শিবিরের একাধিক নেতার সেই বৈঠকে যোগ দেওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা ভেবে জেইই এবং নিট পিছনোর দাবি উঠতে শুরু করেছে রাজনৈতিক মহলে। এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দু’-দু’বার চিঠিও লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর বিষয়টি নিয়ে সরকারের উপর চাপ বাড়াতে বিরোধী দলগুলিকে একত্রিত করে মমতাকে বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন সনিয়া। পাশাপাশি দেশের অর্থনৈতিক সঙ্কট এবং রাজ্যগুলির আর্থিক দাবি-দাওয়া নিয়েও আলোচনার প্রস্তাব দেন তিনি। বুধবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে তা নিয়ে বৈঠক হওয়ার কথা।

কিন্তু উদ্ধব ঠাকরে, অরবিন্দ কেজরীবালের মতো নেতাদের সেই বৈঠকে না-ও দেখা যেতে পারে বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রে কংগ্রেস ও এনসিপি জোট বেঁধে সরকার চালালেও, সনিয়ার নেতৃত্বে ওই বৈঠকে যোগ দিতে উদ্ধব ঠাকরে খুব একটা আগ্রহী নন বলে জানা গিয়েছে। উদ্ধবের পরিবর্তে মাহারাষ্ট্র সরকারের তরফে অন্য কেউ ওই বৈঠকে যোগ দেবেন কিনা, তা-ও স্পষ্ট নয়।

Advertisement

আরও পড়ুন: ফের বাড়ল সংক্রমণ হার, ২৪ ঘণ্টায় মৃত্যুও ছাড়াল হাজারের গণ্ডি​

দিল্লি বিধানসভা নির্বাচনের আগে থেকেই কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়ছিল আম আদমি পার্টির (আপ)। নির্বাচনে অরবিন্দ কেজরীবালের দল ব্যাপক সাফল্য পাওয়ার পর সেই দূরত্ব আরও বাড়ে। আগের মতো কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করার বদলে, সদ্ভাব টিকিয়ে রেখে শাসনকাজ চালানোর পন্থা নেন আপ নেতৃত্ব। করোনা পরিস্থিতি সামাল দিতে সম্প্রতি অমিত শাহের সঙ্গে পরামর্শ করতেও দেখা যায় তাঁদের। এমন পরিস্থিতিতে কংগ্রেসের ডাকা বিরোধী দলগুলির বৈঠকে যোগ দিয়ে কেন্দ্রকে তাঁরা চটাতে চাইছেন না। তাই কেজরীবাল সনিয়ার আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন বলে জানা গিয়েছে। তবে এ নিয়ে আপের তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

আরও পড়ুন: সনিয়া ও মমতার ডাকে বৈঠক আজ, নিট-জেইই নিয়ে একজোট বিরোধীরা​

অন্য দিকে, আজকের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নেরও। কিন্তু সোনাপাচার কাণ্ডকে কেন্দ্র করে রাজ্যে প্রধান বিরোধী দল কংগ্রেসের সঙ্গে বিরোধ বেধেছে তাঁর সরকারের। রাজ্যের মন্ত্রী এবং আমলারা ওই দুর্নীতিকাণ্ডে যুক্ত রয়েছেন বলে সম্প্রতি বিধানসভায় পিনারাই বিজয়নের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও আনে কংগ্রেস। গত কাল যদিও তাতে জয়ী হয় পিনারাই বিজয়নের সরকার। সনিয়া তাঁকে বৈঠকে আমন্ত্রণ জানালেও, কংগ্রেসের অন্দরে তা নিয়ে আপত্তি তুলতে শুরু করেছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন