Assam

তেলের রিগ উড়িয়ে দেওয়ার হুমকি অসমে

অনেক দিন থেকেই আলফা স্বাধীন অয়েল ইন্ডিয়ার ঠিকা সংস্থা কুইপের কাছে মোটা টাকা তোলা চাইছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ০২:৩৯
Share:

প্রতীকী ছবি।

বছর ঘুরে গেলেও অরুণাচলের চাংলাং থেকে অপহৃত তেল ও গ্যাস সংস্থা কুইপের দুই আধিকারিককে মুক্তি দিল না আলফা স্বাধীন। বরং এখন তারা হুমকি দিচ্ছে ২০ কোটি টাকা না পেলে কুইপের ড্রিলিং রিগই উড়িয়ে দেবে!

Advertisement

অনেক দিন থেকেই আলফা স্বাধীন অয়েল ইন্ডিয়ার ঠিকা সংস্থা কুইপের কাছে মোটা টাকা তোলা চাইছিল। কিন্তু জঙ্গিদের দাবি মানেনি কুইপ বা অয়েল ইন্ডিয়া। ২১ ডিসেম্বর কুইপের খামচাইকা ড্রিলিং সাইটের শিবিরে হানা দিয়ে ড্রিলিং সুপারভাইজ়ার প্রণবকুমার গগৈ ও রেডিয়ো অপারেটর রাম কুমারকে অপহরণ করে আলফার ১৫ জনের একটি দল।

অসম ও অরুণাচল পুলিশ, সেনাবাহিনী মিলে তল্লাশি অভিযান চালিয়েও অপহৃতদের খোঁজ পায়নি। সম্ভবত তাঁদের মায়ানমারের ভিতরে নিয়ে যাওয়া হয়েছে। পরে ঘটনার দায় নিয়ে ২০ কোটি টাকা মুক্তিপণ দাবি করে আলফা স্বাধীন। অবশ্য নাগা সংগঠন এনএসসিএন জানায়, ঘটনায় তাদের হাত নেই।

Advertisement

কুইপ বা অয়েল ইন্ডিয়া লিমিটেড এখনও মুক্তিপণ দেওয়া নিয়ে সিদ্ধান্ত নেয়নি। তার মধ্যেই ফোনে আলফার তরফে ফের হুমকি দেওয়া হয়। বলা হয়, টাকা অবিলম্বে না পেলে দুই অপহৃতকে তো ফেরানো হবেই না, রিগও উড়িয়ে দেওয়া হবে। কর্মীদের ক্ষতির আশঙ্কায় ড্রিলিং সাইটগুলি থেকে ৫০ জন কর্তা ও কর্মীকে সুরক্ষিত স্থানে নিয়ে যাওয়া হয়েছে। কাজও প্রায় বন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন