মেয়েদের দিয়ে লাঙল টানাচ্ছেন দুঃস্থ কৃষক!

সর্দার বরেলা নামে ওই কৃষকের আর্থিক অবস্থা খুবই খারাপ। টাকার অভাবে বরেলার দুই মেয়ে ১৪ বছরের রাধিকা এবং ১১ বছরের কুন্তির পড়াশোনা বন্ধ হয়ে গিয়েছে। বরেলা বলেন, ‘‘ভুট্টা ফলানোর জন্য জমি চষা দরকার। কিন্তু বলদ কেনার মতো টাকা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৭ ০৯:০০
Share:

মেয়েদের দিয়ে লাঙল টানাচ্ছেন বাবা। ছবি: এএনআইয়ের টুইটার পোস্ট থেকে নেওয়া।

বলদ দিয়ে চাষ করানোর ক্ষমতা নেই, তাই নিজের দুই মেয়েকে দিয়ে লাঙল টানালেন এক কৃষক। মধ্যপ্রদেশের সেহোরের বসন্তপুর পাঙ্গরি গ্রামের ঘটনা। দুই মেয়ে সঙ্গে নিয়ে বাবা জমিতে লাঙল টানছে, এমন একটি ছবি দিয়ে খবরটি টুইট করেছে সংবাদ সংস্থা এএনআই।

Advertisement

সর্দার বরেলা নামে ওই কৃষকের আর্থিক অবস্থা খুবই খারাপ। টাকার অভাবে বরেলার দুই মেয়ে ১৪ বছরের রাধিকা এবং ১১ বছরের কুন্তির পড়াশোনা বন্ধ হয়ে গিয়েছে। বরেলা বলেন, ‘‘ভুট্টা ফলানোর জন্য জমি চষা দরকার। কিন্তু বলদ কেনার মতো টাকা নেই। টাকার অভাবে মেয়েরা ক্লাস এইটের পর পড়া ছেড়ে দিয়েছে। তাদের দিয়ে কাজ করাচ্ছি।’’

আরও পড়ুন: গুরু পূর্ণিমায় ২ কেজি সোনার পাদুকা দান সাঁইবাবার মন্দিরে

Advertisement

এই খবর পেয়ে জেলা জনসংযোগ অফিসার (ডিপিআরও) আশিস শর্মা বলেছেন, প্রশাসন গোটা ব্যাপারটি খুঁটিয়ে দেখছে। তিনি বলেন, ‘‘এ ধরনের কাজে ছেলেমেয়েদের না লাগানোর জন্য কৃষকদের নির্দেশ দেওয়া হয়েছে। কৃষকদের সাহায্য করার জন্য নানা সরকারি প্রকল্প রয়েছে। কী ধরনের সাহায্য তাঁকে দেওয়া যায়, তা খতিয়ে দেখছে প্রশাসন।’’

কৃষি ক্ষেত্রে চরম সংকট চলছে মধ্যপ্রদেশে। গত দু’ মাসে এই রাজ্যে ২৫ জন কৃষক আত্মহত্যা করেছেন। ঋণ মকুব করা এবং আরও অন্যান্য সুবিধার দাবিতে রাজ্যের কৃষকরা আন্দোলন করছেন। গত মাসে মন্দসৌরে সেই আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠে। পুলিশের গুলিতে ৫ জন মারা যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন