কমবে কি বাহিনী, ঝুলেই রায়

দার্জিলিঙের পাহাড়ে গোলমালের সময়ে ১৫ কোম্পানি আধাসেনা মোতায়েন করেছিল কেন্দ্র। এর পরে গত অক্টোবরে সুপ্রিম কোর্টের নির্দেশে প্রথমে ৭ কোম্পানি এবং নভেম্বরে আরও ৪ কোম্পানি আধাসেনা সরিয়ে নেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ০৪:০৮
Share:

বিচারপতিদের বিদ্রোহে কার্যত অনিশ্চিত হয়েই রইল পাহাড়ে কেন্দ্রীয় বাহিনীর ভবিষ্যৎ।

Advertisement

দার্জিলিঙের পাহাড়ে গোলমালের সময়ে ১৫ কোম্পানি আধাসেনা মোতায়েন করেছিল কেন্দ্র। এর পরে গত অক্টোবরে সুপ্রিম কোর্টের নির্দেশে প্রথমে ৭ কোম্পানি এবং নভেম্বরে আরও ৪ কোম্পানি আধাসেনা সরিয়ে নেওয়া হয়। আজ পাহাড়ে থাকা বাকি ৪ কোম্পানি আধাসেনা সরিয়ে নেওয়ার জন্য সুপ্রিম কোর্টে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল মনিন্দর সিংহ। প্রধান বিচারপতি দীপক মিশ্রের আদালতে কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়, পাহাড়ের পরিস্থিতি শান্তিপূর্ণ। তাই ওই ৪ কোম্পানি আধাসেনা প্রত্যাহারের অনুমতি দেওয়া হোক। জবাবে রাজ্য সরকারের আইনজীবী রাকেশ দ্বিবেদী এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, দেশের কোথায় কত আধাসেনা থাকবে, তা ঠিক করতে একটি কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কমিটিতে বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা রয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যের বক্তব্য শুনে সেই কমিটিরই ঠিক করা উচিত, পাহাড়ে বাহিনী থাকবে কি না। তাই বিষয়টি নিয়ে কেন্দ্রের পক্ষ থেকে আদালতের দ্বারস্থ হওয়া ঠিক নয় বলে মন্তব্য করেন রাজ্যের আইনজীবীরা।

দু’পক্ষের তরজার মধ্যেই খবর আসে, প্রধান বিচারপতির বিরুদ্ধে সাংবাদিক বৈঠক করতে চলেছেন চার বিচারপতি। সুপ্রিম কোর্টে মধ্যাহ্নভোজের বিরতি সচরাচর হয় দুপুর ১টা নাগাদ। এ দিন ঘড়িতে তখন সবে বেলা ১২টা। তখনই শুনানি স্থগিত করে প্রধান বিচারপতি দীপক মিশ্র জানান, পরবর্তী মামলাগুলির শুনানি মধ্যাহ্নভোজের পরে হবে। আর পাহাড়ে বাহিনী নিয়ে এই মামলার শুনানি হবে ২৯ জানুয়ারি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন