দলিতদের ‘কুকুর’ বলার দায়ে ফের বিতর্কে হেগড়ে

মন্ত্রীকে নিয়ে বিতর্ক যদিও থামেনি। এ বার তা আরও তীব্র হয়ে সামনে চলে এসেছে। ঘটনার সূত্রপাত গত শনিবার। কর্নাটকের বল্লারিতে সরকারি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন দফতরের মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

বল্লারি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৮ ০৩:১৩
Share:

অনন্তকুমার হেগড়ে।

ফের বিতর্কে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সদস্য অনন্তকুমার হেগড়ে। এ বার তিনি দলিতদের কুকুরের সঙ্গে তুলনা করেছেন বলে অভিযোগ উঠেছে।

Advertisement

কিছু দিন আগেই ‘ধর্মনিরপেক্ষ’ শব্দটি বাদ দিয়ে দিতে সংবিধান সংশোধনের জন্য সওয়াল করেছিলেন হেগড়ে। বলেছিলেন, তাঁর দল
বিজেপি খুব তাড়াতাড়ি সংবিধান বদলে দিতে চলেছে। আর তাঁরা এ জন্যই ক্ষমতায় এসেছেন। মন্ত্রীর কথায় চরম বিতর্ক হয়। শেষ পর্যন্ত সংসদে ক্ষমাও চান হেগড়ে।

মন্ত্রীকে নিয়ে বিতর্ক যদিও থামেনি। এ বার তা আরও তীব্র হয়ে সামনে চলে এসেছে। ঘটনার সূত্রপাত গত শনিবার। কর্নাটকের বল্লারিতে সরকারি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন দফতরের মন্ত্রী। পথে তাঁর গাড়ি আটকায় দলিত বিক্ষোভকারীরা। শ্লোগান তোলে। অবশেষে সেই বিক্ষোভ পাশ কাটিয়ে বিরক্ত মন্ত্রী শেষ পর্যন্ত মঞ্চে এসে পৌঁছন। কর্মসংস্থানের স্বার্থে প্রার্থীদের কর্মকুশলতা বাড়াতে সরকার যে বিরাট ভাবে উদ্যোগী, সে সব বোঝানোর পরেই মন্ত্রী বলেন, ‘‘কয়েকটা রাস্তার কুকুর ক্ষোভ জানাবেই। কিন্তু তাতে আমাদের আটকে গেলে চলবে না!’’

Advertisement

আরও পড়ুন: সম্মতি ছাড়া কোনও মহিলাকে স্পর্শ করাও অপরাধ: আদালত

দলিতদের কথা সরাসরি টেনে আনেননি মন্ত্রী। কিন্তু দলিতরা তাঁর গাড়ি আটকানোর পরেই এমন মন্তব্য নিয়ে ঝড় উঠেছে। অভিনেতা প্রকাশ রাজ এই মুহূর্তে কর্নাটকে বিজেপির সব থেকে বড় সমালোচক। টুইটারে দলিতদের কুকুরের সঙ্গে তুলনা করার জন্য মন্ত্রীর বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন তিনি। ‘‘অনেক হয়েছে... মন্ত্রী বারবার অপরাধ করছেন... দলিতদের কুকুর বলছেন উনি।’’ হেগড়ে যদিও দাবি করেছেন, তিনি দলিতদের বিরুদ্ধে কোনও কথা বলেননি। তাঁর কথার ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তিনি বলেন, ‘‘দলিতদের বিরুদ্ধে কিছু বলিনি। সাধারণ ভাবে বুদ্ধিজীবীদের উদ্দেশেই ওই কথাগুলি বলেছিলাম। তবে কংগ্রেস আমার ভাবমূর্তি খারাপ করার চেষ্টা করে চলেছে।’’ বারবার বিতর্কে জড়ানোয় সংসদ থেকে হেগড়ের ইস্তফা
দাবি করেছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। আর বিজেপি ইঙ্গিত দিয়েছে, দলিত-বিতর্কে মোদীর মন্ত্রী পাশে নেই তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন