Uttar Pradesh

কৃষককে মাত্র এক পয়সা ঋণ মকুব যোগীর!

ব্যাঙ্ক থেকে আসা সেই চিঠি খুলে দেখেন মাত্র এক পয়সা ঋণ মকুব করা হয়েছে তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

মথুরা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭ ১৭:৪৮
Share:

প্রতীকী ছবি।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ঘোষণা মতো ঋণ মকুবের জন্য আবেদন জানিয়েছিলেন চিদ্ধি লাল। আবেদন মঞ্জুরও হয়ে যায়। সেই মতো বাড়িতে ব্যাঙ্কের চিঠিও পান উত্তরপ্রদেশের মথুরার কৃষক চিদ্ধি। কিন্তু, সেই চিঠি খুলে চক্ষু চড়কগাছ তাঁর।

Advertisement

কী ছিল চিঠিতে?

ব্যাঙ্ক থেকে আসা সেই চিঠি খুলে দেখেন মাত্র এক পয়সা ঋণ মকুব করা হয়েছে তাঁর।

Advertisement

আরও পড়ুন: নিরাপত্তার পক্ষে ঝুঁকি রোহিঙ্গারা, আদালতে হলফনামা কেন্দ্রের

ঘটনা প্রকাশ্যে আসার পর নড়েচড়ে বসেছে রাজ্য প্রশাসন। মথুরার জেলাশাসক জানিয়েছেন, বিষয়টির তদন্ত করে দেখা হচ্ছে। সম্ভবত, ব্যাঙ্কের কোনও প্রযুক্তগত ভুলের জন্যই এমনটি ঘটেছে। ব্যাঙ্কের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হবে।

চিদ্ধি এনডিটিভিকে বলেন, ‘‘২০১১ সালে মথুরার পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের একটি শাখা থেকে ১.৫৫ লাখ টাকা কৃষি ঋণ নিয়েছিলাম। ফসল নষ্ট হওয়ায় প্রায় কিছুই শোধ করতে পারিনি। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর তাই আশার আলো দেখেছিলাম। ঋণ মকুবের জন্য ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করি।’’ তিনি আরও বলেন, ‘‘ব্যাঙ্কের তরফে ঋণ মঞ্জুর করে সোমবার আমার কাছে চিঠি আসে। তাতেই এক পয়সা ঋণ মকুব করার কথা জানানো হয়।’’

এ বছরের এপ্রিলে উত্তরপ্রদেশে ১ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মকুবের সিদ্ধান্ত ঘোষণা করে যোগী আদিত্যনাথ সরকার। প্রায় ৮৬ লক্ষ কৃষককে এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন