National News

মুসলিম স্থাপত্য, তাই যোগীর পর্যটন মানচিত্রে বাদ তাজমহল! বলছে বিদেশি সংবাদ মাধ্যম

উত্তরপ্রদেশ সরকারের সদ্য প্রকাশিত পর্যটন প্রচার পুস্তিকায় বাদ গিয়েছে তাজমহলের নাম। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা। প্রচার পুস্তিকায় তাজমহলের নাম না থাকায় সরব বিভিন্ন বিদেশি সংবাদ মাধ্যম। বিবিসি, দ্য টালিগ্রাফ-এর মতো সংবাদ মাধ্যমে বলা হয়েছে, তাজমহল তৈরি হয়েছে মুসলিম আমলে, তাই নাকি যোগী সরকারের পর্যটন প্রচার পুস্তিকাতে বাদ দেওয়া হয়েছে তাজমহলের নাম।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৭ ২১:৩৫
Share:

—ফাইল চিত্র।

সংখ্যালঘু ইস্যুতে এর আগে একাধিকবার বিতর্কে জড়িয়েছে যোগী আদিত্যনাথের নাম। বিরোধীদের অভিযোগ, যোগীর আমলে উত্তরপ্রদেশে গো রক্ষকদের তাণ্ডব, সংখ্যালঘুদের উপর নির্যাতন বেড়েছে। এ বার সেই তালিকায় এ বার যুক্ত হল তাজমহল ইস্যু।

Advertisement

উত্তরপ্রদেশ সরকারের সদ্য প্রকাশিত পর্যটন প্রচার পুস্তিকায় বাদ গিয়েছে তাজমহলের নাম। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সরব হয়েছে বিরোধীরা। প্রচার পুস্তিকায় তাজমহলের নাম না থাকায় সরব বিভিন্ন বিদেশি সংবাদ মাধ্যম। বিবিসি, দ্য টালিগ্রাফ-এর মতো সংবাদ মাধ্যমে বলা হয়েছে, তাজমহল তৈরি হয়েছে মুসলিম আমলে, তাই নাকি যোগী সরকারের পর্যটন প্রচার পুস্তিকাতে বাদ দেওয়া হয়েছে তাজমহলের নাম। এর আগে, পরিবেশ দূষণের কারণে তাজমহলের রঙ সাদা থেকে হলুদ হয়ে যাওয়ায় সরব হতে দেখা গিয়েছিল বিদেশি সংবাদ মাধ্যমকে।

আরও পড়ুন: মোদীর বিরুদ্ধে মুখ খোলায় প্রকাশ রাজের বিরুদ্ধে মামলা দায়ের

Advertisement

গত সোমবার তাদের পর্যটন প্রচার পুস্তিকা প্রকাশ করেছিল যোগী আদিত্যনাথের সরকার। সেই পুস্তিকাতে নাম ছিল না তাজমহলের। কিন্তু তাতে ছিল গোরক্ষপুর মঠের নাম। যে মঠের প্রধান মহন্ত স্বয়ং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আরও পড়ুন: তাজমহলই নেই যোগীর পর্যটন বুকলেটে!

বিষয়টি প্রকাশ্যে আসার পরই সরব হয় কংগ্রেস, সিপিএম-সহ বিরোধীরা। এআইসিসির মুখপাত্র অভিষেক মনু সিঙ্ঘভির কথায়, ‘‘পর্যটন তালিকা এবং বাজেট থেকে তাজমহল বাদ পড়ার অর্থ অনেকটা প্রিন্স ডেনমার্ক ছাড়া ‘হ্যামলেট’-এর মতো।’’ এরই সঙ্গে তিনি যোগ করেন, ‘‘পর্যটন পুস্তিকায় তাজমহলের নাম না থাকাটা একপ্রকার তামাসা, আর বাজেট তহবিল থেকে তাজমহল বাদ পড়ার ঘটনা দুঃখজনক।’’ সিঙ্ঘভি জানিয়েছেন, এই ঘটনা পুরোপুরি ধর্মীয় পক্ষপাতদুষ্ট। ক্ষমতার অপব্যবহার করছেন রাজ্য সরকার। সিপিএম পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাটের অভিযোগ, তাজমহলের সঙ্গে জাতপাত, সম্প্রদায়ের কোনও যোগ নেই। এ দেশে হিন্দু-মুসলিম একসঙ্গে বাস করে। এ ভাবে তাজমহলের নাম বাদ দেওয়া থেকে বিজেপি সরকারের উদ্দেশ্য বোঝা যায়। এ বার বিষয় নিয়ে সরব হল বিদেশি সংবাদ মাধ্যমও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন