UP Crime

‘ধর্ম বদলে ফেলুন’, ‘ভূত’ তাড়ানোর আজব নিদান দিলেন মৌলবি, গ্রেফতার

অসুস্থ মহিলাকে সুস্থ করে তোলার জন্য ভূতের ভয় দেখিয়ে ধর্ম পরিবর্তন করার পরামর্শ দেন মৌলবি। অভিযোগ, গ্রামের আরও অনেককেই একই পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৫:৫৮
Share:

—প্রতীকী চিত্র।

ভূত তাড়ানোর জন্য ধর্ম বদলে ফেলার পরামর্শ দিলেন মৌলবি। এক মহিলাকে ওই পরামর্শ দিয়েছেন তিনি। বিষয়টি জানাজানি হলে অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

ঘটনাটি উত্তরপ্রদেশের মোর্তি গ্রামের। অভিযুক্তের নাম মৌলবি সরফরাজ। তিনি গত আট বছর ধরে ওই গ্রামে মৌলবি হিসাবে ছিলেন বলে পুলিশকে জানিয়েছেন। গ্রামের বয়স্ক, অসুস্থ মানুষদের ভূতের ভয় দেখিয়ে তিনি ধর্ম পরিবর্তন করার পরামর্শ দিতেন। পুলিশি জেরার মুখে সব স্বীকার করে নিয়েছেন তিনি।

মৌলবির বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন অক্ষয় শ্রীবাস্তব। ৩৫ বছর বয়সি ওই যুবকের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। যুবক জানান, তাঁর মাকে ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য চাপ দিয়েছেন মৌলবি। ২০১৭ সাল থেকে যুবকের মা অসুস্থ। তাঁর শারীরিক এবং মানসিক কিছু সমস্যা দেখা দিয়েছে। গ্রামবাসীদের পরামর্শে যুবক তাই মাকে নিয়ে মৌলবির দ্বারস্থ হয়েছিলেন।

Advertisement

যুবক জানিয়েছেন, গত কয়েক দিন ধরে ঘরের সমস্ত ঠাকুরদেবতার মূর্তি, ছবি সরিয়ে দিচ্ছিলেন তাঁর মা। পরিবারের অন্য সদস্যদেরও তা করতে বাধ্য করছিলেন। এমনকি, ইসলাম ধর্ম গ্রহণের জন্য বাকিদের পরামর্শ দিচ্ছিলেন তিনি। এর পরেই যুবকের সন্দেহ হয়। তিনি জানতে পারেন, মৌলবির পরামর্শেই তাঁর মা ইসলাম ধর্মের দিকে ঝুঁকেছেন। এর পরে তিনি পুলিশের দ্বারস্থ হন।

এসিপি রবিকুমার সিংহ জানান, অভিযুক্ত মৌলবিকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে উত্তরপ্রদেশের বেআইনি ধর্মান্তরণ আইনের ভিত্তিতে মামলা রুজু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন