Lloyd Austin

চিন নিয়ে দিল্লিকে বার্তা আমেরিকার

সম্প্রতি ভারত সফর সারলেন আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। ভারত ছাড়ার আগে তাঁর মন্তব্য, “গোটা বিশ্ব এখন ক্রমপরিবর্তনশীল পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ০৯:২৪
Share:

সম্প্রতি ভারত সফর সারলেন আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের আগে বিশ্বের ভূকৌশলগত পরিস্থিতির কথা মনে করিয়ে দিল বাইডেন প্রশাসন। চিনের লাদাখ আগ্রাসন এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধকে একই পংক্তিতে বসানোর বার্তা দিয়ে নয়াদিল্লিকে বুঝিয়ে দেওয়া হল, নিরাপত্তার লড়াইয়ে ওয়াশিংটনের পাশে থাকা এখন অত্যন্ত প্রয়োজন নরেন্দ্র মোদী সরকারের।

Advertisement

সম্প্রতি ভারত সফর সারলেন আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। ভারত ছাড়ার আগে তাঁর মন্তব্য, “গোটা বিশ্ব এখন ক্রমপরিবর্তনশীল পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছে। আমরা দেখছি চিনের সম্প্রসারণবাদ, রাশিয়ার ইউক্রেন আগ্রাসন, অন্য দেশের ভৌগোলিক অখণ্ডতাকে নষ্ট করার চেষ্টা। এ ছাড়া সন্ত্রাসবাদের মতো আন্তঃরাষ্ট্রীয় চ্যালেঞ্জও রয়েছে।” এর পরেই মোদীর সফরের পরিপ্রেক্ষিতে তাঁর বার্তা, “এখন সময় এসেছে সমস্ত গণতান্ত্রিক দেশের একজোট হয়ে দাঁড়ানোর। সেটা শুধুমাত্র সাধারণ স্বার্থ রক্ষার্থেই নয়, সাধারণ মূল্যবোধ এবং স্বাধীনতাকে রক্ষা করতেও। এ ব্যাপারে ভারত এবং আমেরিকার পক্ষ থেকে আগ্রাসী নেতৃত্ব প্রয়োজন। আমি আশা করি ভারত এবং আমেরিকার অংশীদারি উদার এবং সমৃদ্ধ ভারত প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং গোটা বিশ্বের প্রসারের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন