arvind kejriwal

Delhi: হিন্দি বা ইংরেজি ছাড়া অন্য ভাষায় কথা বললে শাস্তি, নির্দেশ দিল দিল্লির সরকারি হাসপাতাল

হাসপাতালের পরিষেবাতে অসুবিধা হয়, চিকিৎসা নিতে আসা মানুষ বা তাঁদের পরিবারের লোকেরা বুঝতে পারেন না, সেই কারণেই সিদ্ধান্ত, বক্তব্য হাসপাতালের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১২:৩২
Share:

ফাইল ছবি

হিন্দি বা ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষায় কথা বললে রোগীদের বুঝতে অসুবিধা হয়। তাই ওই দুই ভাষা ছাড়া অন্য কোনও ভাষায় কথা বলা যাবে না। নির্দেশ না মানলে রয়েছে শাস্তিরও বিধান। দিল্লির গোবিন্দ বল্লভ পন্থ হাসপাতাল সম্প্রতি জারি করেছে এমনই এক নির্দেশিকা। সরকারি হাসপাতালের এহেন নির্দেশিকা ঘিরে স্বাভাবিক ভাবেই শুরু হয়েছে বিতর্ক। রাহুল গাঁধী, শশী তারুররা বিষয়টিকে ‘মাতৃভাষার উপর আক্রমণ’ হিসাবে ব্যাখ্যা করেছেন।

Advertisement

হাসপাতালের তরফে জানানো হয়েছে, কয়েক দিন আগে কয়েক জন নার্সের বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। সেখানে বলা হয়, নার্সরা মালয়ালমে কথা বলায় অসুবিধায় পড়তে হচ্ছে সাধারণ রোগী ও তাঁদের আত্মীয়দের। তার পরেই হিন্দি ও ইংরেজিতে কথা বলার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি বলা হয়েছে, যদি কেউ নিয়ম ভাঙেন, তা হলে তাঁকে পড়তে হবে কড়া শাস্তির মুখে। নির্দেশিকা প্রকাশ্যে আসার পরেই তীব্র প্রতিবাদ করেছে কংগ্রেস। নার্সদের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে দাবি তুলেছে তারা।

ঘটনা নিয়ে টুইট করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। তিনি লিখেছেন, ‘মালয়ালম আর পাঁচটা ভারতীয় ভাষার মতোই একটি ভাষা। দয়া করে ভাষা বৈষম্য বন্ধ করুন। টুইট করেছেন শশী তারুরও। লিখেছে, ‘ভারতের মতো গণতান্ত্রিক দেশে এ ভাবে সরকারি প্রতিষ্ঠান নার্সদের বলছে তাঁদের মাতৃভাষায় কথা না বলতে। এটি গ্রহণযোগ্য নয়। এটি মানবাধিকারের লঙ্ঘন’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন