Yogi Adityanath

Uttar Pradesh: রাজি না থাকলে সন্ধ্যা ৭টার পর কর্মক্ষেত্রে মহিলাদের রাখা যাবে না, নয়া নিয়ম যোগীরাজ্যে

যোগী প্রশাসন জানিয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে কাজ করলে মহিলাদের যাতায়াত এবং খাওয়া খরচ বহন করবে সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৮ মে ২০২২ ২১:০০
Share:

ফাইল চিত্র।

চাকরিজীবী মহিলাদের জন্য নতুন পদক্ষেপ করল যোগী আদিত্যনাথের সরকার। শনিবার উত্তরপ্রদেশ সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, মহিলারা লিখিত অনুমতি না দিলে সন্ধ্যা ৭টার পর এবং সকাল ৬টার আগে তাঁদের কর্মক্ষেত্রে আসতে বাধ্য করা যাবে না।

Advertisement

উত্তরপ্রদেশ সরকারের শ্রম এবং কর্মসংস্থান দপ্তরের যুগ্ম সচিব সুরেশ চন্দ্র জানান, মহিলাদের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টার মধ্যে তাঁদের দিয়ে কোনও কাজ করানো যাবে না। তা বাড়ি থেকেই হোক কিংবা অফিসে এসে। আর মহিলারা যদি রাতে অফিসে এসে কাজ করতে ইচ্ছুক হন, তা হলে তাঁদের জন্য যাতায়াত এবং খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে হবে নিয়োগকারী সংস্থাকে।

যোগী সরকারের তরফে নারী কল্যাণমূলক প্রকল্পে ৭৫.৫০ কোটি বরাদ্দ করা হয়েছে, এ কথা আগেই জানানো হয়েছিল। নয়া ঘোষণায় রাজ্য প্রশাসন জানাল, মহিলাদের সুরক্ষার কথা মাথায় রেখে একেবারে জেলাস্তরে ‘সাইবার সহায়তা’ বিভাগ চালু করার কথাও ভাবা হচ্ছে।

Advertisement

এরই পাশাপাশি, কর্মক্ষেত্রে মহিলাদের 'কাজের সময়ও' মেপে দেওয়া হল। উত্তরপ্রদেশ সরকারের বক্তব্য, এই নিয়মের অন্যথা হলে তা শ্রম আইন লঙ্ঘন হিসাবে বিবেচনা করা হবে।

এ ছাড়াও যোগী সরকারের নির্দেশ, কাজের জায়গায় চার জনের বেশি মহিলাকর্মী থাকলে তবেই তাঁদের অফিসে ডাকা যাবে।

প্রসঙ্গত, কর্মক্ষেত্রে মহিলাকর্মীদের সংখ্যার বিচারে যোগীরাজ্যের স্থান দেশের তালিকায় নীচের দিকে। একেবারে শেষে রয়েছে বিহার। ওই রাজ্যে চাকরিজীবীদের মধ্যে মাত্র ১৪ শতাংশ মহিলাকর্মী। তালিকায় বিহারের ঠিক আগে রয়েছে উত্তরপ্রদেশ (১৭ শতাংশ)।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন