Covid Vaccines

দেশ জুড়েই করোনা যোদ্ধারা টিকা পাবেন বিনামূল্যে: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

জল্পনার মধ্যেই টুইট করে তিনি লিখলেন, ‘প্রথম পর্বে দেশ জুড়েই বিনামূল্যে টিকা দেওয়া হবে স্বাস্থ্যকর্মী, চিকিৎসক এবং করোনা যোদ্ধাদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ১৩:১৯
Share:

ছবি: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সৌজন্যে।

গোটা দেশেই কি বিনামূল্যে করোনার টিকা দেওয়া হবে? এ নিয়ে শনিবার কিছু বিভ্রান্তি তৈরি হয়েছে। জল্পনার মধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন শনিবার টুইট করে লিখলেন, ‘প্রথম পর্বে দেশ জুড়েই বিনামূল্যে টিকা দেওয়া হবে স্বাস্থ্যকর্মী, চিকিৎসক এবং করোনা যোদ্ধাদের। এঁদের মধ্যে রয়েছেন ১ কোটি স্বাস্থ্যকর্মী এবং ২ কোটি করোনাযোদ্ধা। এর পর জুলাইয়ের মধ্যে কী ভাবে ২৭ কোটিকে টিকাকরণের ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে’।

Advertisement

পাশাপাশি, টিকা নিয়ে গুজবে কান না দেওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি। দেশ জুড়ে টিকার ড্রাই রান বা মহড়া চলছে। তা খতিয়ে দেখতে শনিবার দিল্লির এক সরকারি হাসপাতালে গিয়েছিলেন হর্ষ বর্ধন। সেখানে তিনি বলেন, “দেশবাসীর কাছে আমার আবেদন, আপনারা কোনও রকম গুজবে কান দেবেন না। টিকা কতটা নিরাপদ এবং কার্যকরী, এই কর্মসূচিতে আমাদের সেটা দেখাই মূল লক্ষ্য। এ ক্ষেত্রে কোনও কিছুর সঙ্গে আপস করা হবে না।” তাঁর কথায়, “পোলিও টিকার সময়েও নানা রকম গুজব ছড়িয়েছিল। কিন্তু দেশবাসী সেই টিকা পেয়েছেন। আর তার জেরে আজ ভারত পোলিও মুক্ত দেশ।”

জরুরি ভিত্তিতে টিকা প্রয়োগের ব্যাপারে শুক্রবারই বৈঠকে বসেছিল দেশের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষ প্যানেল। বৈঠকে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। নীতি আয়োগ প্রধান তথা দেশের কোভিড-১৯ টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকা বিনোদ প্রধান জানিয়েছেন, দ্রুত প্রথম দফার টিকাকরণ শুরু হয়ে যাবে।

Advertisement

চূড়ান্ত কর্মসূচির শুরুর আগে তাই টিকার মহড়া দিয়ে দেখে নেওয়া হচ্ছে এই কর্মসূচির জন্য সামগ্রিক পরিকাঠামো কতটা প্রস্তুত। ইতিমধ্যেই প্রায় ১ লক্ষ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে টিককরণ কর্মসূচি চালানোর জন্য। শুধু তাই নয়, দুর্গম এলাকগুলোতেও যাতে এই কর্মসূচি কোনও রকম বাধা ছাড়াই উতরে যাওয়া যায়, সে দিকটাও খতিয়ে দেখা শুরু হয়েছে বলে জানান এক সরকারি আধিকারিক।

আরও পড়ুন: গুজবে কান দেবেন না, কোভিড টিকা নিয়ে দেশবাসীকে আশ্বাস হর্ষবর্ধনের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন