Vande Bharat Express

‘ফোর্টিন মিনিট মিরাকল’! ৪৫ মিনিট নয়, পরবর্তী সফরের আগে ১৪ মিনিটের ‘জাদু’ দেখবে বন্দে ভারত

রেল মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, গন্তব্য স্টেশনে ট্রেন থেকে সব যাত্রী নেমে গেলে রেলের সাফাই কর্মীরা নিজেদের কাজ শুরু করবেন। প্রতিটি কামরার জন্য থাকবেন তিন জন সাফাই কর্মী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ০৯:১১
Share:

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। —ফাইল চিত্র।

এখন যে কাজটা সারতে সময় লাগে ৪৫ মিনিট, এর পর থেকে সেই কাজটাই হবে মাত্র ১৪ মিনিটে। বন্দে ভারতের প্রতিটি কামরাকে পরবর্তী সফরের জন্য প্রস্তুত করে ফেলা হবে এই ১৪ মিনিটে। সরকারি নাম ‘ফোর্টিন মিনিট মিরাকল’। কেন্দ্রীয় রেল মন্ত্রক আগামী কাল থেকে দেশের ২৯টি স্টেশনে এই পরিষেবা শুরু করতে চলেছে। তালিকায় রয়েছে নয়াদিল্লির আনন্দ বিহার, পুরী, চেন্নাই এবং শিরডির মতো স্টেশন। আগামী কাল রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দিল্লি ক্যান্টনমেন্ট স্টেশনে এই পরিষেবার উদ্বোধনে উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে। নিজে সব কিছু খতিয়ে দেখবেন তিনি।

Advertisement

জাপানে এক একটি বুলেট ট্রেন পরের সফরের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন করে তোলা হয় মাত্র সাত মিনিটে। জাপানে এটিকে বলা হয় ‘সেভেন মিনিট মিরাকল’। সে কথা মাথায় রেখেই এ বার ভারতীয় রেল এই ‘ফোর্টিন মিনিট মিরাকল’ পরিষেবা চালু করার কথা ভেবেছে। কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছতা হি সেবা’ প্রকল্পের আওতায় বন্দে ভারতে এই নতুন পরিষেবা চালু করা হচ্ছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

রেল মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, গন্তব্য স্টেশনে ট্রেন থেকে সব যাত্রী নেমে গেলে রেলের সাফাই কর্মীরা নিজেদের কাজ শুরু করবেন। প্রতিটি কামরার জন্য থাকবেন তিন জন সাফাই কর্মী। কোনও যন্ত্র ছাড়া হাতের মাধ্যমেই পরিষ্কার করা হবে কামরাগুলিকে। এখন এক-একটা বন্দে ভারতের প্রতিটি কামরা সাফাইয়ের কাজ সারতে অন্তত ৪৫ মিনিট করে সময় লাগে। তার পরেই শুরু করা যায় ট্রেনের পরবর্তী যাত্রা। এক ধাক্কায় সেই সময়টা অনেকটা কমিয়ে আনাই রেলের মূল লক্ষ্য। সুষ্ঠু ভাবে এই
কাজ সম্পন্ন করার জন্য ব্যবহার করা হবে ‘ফ্লো চার্ট’। নতুন প্রকল্প কতটা মসৃণ ভাবে বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে, তার তথ্য নিজেদের কাছে রাখবেন রেলের আধিকারিকেরা। পরবর্তী সময়ে যাতে এই সব তথ্য কাজে লাগিয়ে আরও দ্রুত দেশের সব ক’টি স্টেশনে এই পরিষেবা দেওয়া যায়, তাই এই ব্যবস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন