রাজনাথের আশ্বাসে নিশ্চিন্ত ভিএইচপি

নাগরিকত্ব নিয়ে এখনই আন্দোলনে যাচ্ছে না বিশ্ব হিন্দু পরিষদ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ তাঁদের ডেকে জানিয়ে দিয়েছেন, এই ব্যাপারে সরকারের অবস্থান স্পষ্ট। বাংলাদেশ থেকে যারা নির্যাতিত হয়ে এ দেশে আশ্রয় নিয়েছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৩৬
Share:

নাগরিকত্ব নিয়ে এখনই আন্দোলনে যাচ্ছে না বিশ্ব হিন্দু পরিষদ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ তাঁদের ডেকে জানিয়ে দিয়েছেন, এই ব্যাপারে সরকারের অবস্থান স্পষ্ট। বাংলাদেশ থেকে যারা নির্যাতিত হয়ে এ দেশে আশ্রয় নিয়েছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেওয়া হবে। তাঁর কথায় আশ্বস্ত হয়েই আপাতত পথে নামার চিন্তাভাবনা থেকে তাঁরা সরে এসেছেন বলে জানিয়েছেন পরিষদের দক্ষিণ অসম প্রান্তের সাংগঠনিক সম্পাদক পূর্ণচন্দ্র মণ্ডল।

Advertisement

১৫ অগস্টের সময়সীমা বেঁধে দিয়ে গত মাসে পরিষদের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, এর মধ্যে নির্যাতিতদের নাগরিকত্ব দেওয়া না হলে তাঁরা আন্দোলনে নামবেন। আজ পূর্ণবাবু বলেন, ‘‘আমরাও বুঝতে পারছি, এটি জটিল প্রক্রিয়া। সে জন্য কিছুটা সময় লাগবে।’’ তাঁর কথায়, ‘‘তবে আমরা জানিয়ে দিয়েছি, একজন নির্যাতিতও যদি নাগরিকত্ব থেকে বঞ্চিত হয়, তবে চুপ করে বসে থাকব না। বিশ্ব হিন্দু পরিষদ তার দাবি ও অবস্থান থেকে একবিন্দু সরবে না।’’

এখন তাঁরা পরিষদের পঞ্চাশ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠান নিয়ে ব্যস্ত। শিলচরে ৫ ও ৬ সেপ্টেম্বর এই উপলক্ষে নানা কর্মসূচি পালিত হবে। এর মধ্যে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে আগামী কালের শোভাযাত্রায়। স্থানীয় কর্মকর্তা অনিলচন্দ্র দে, গোপাল ভট্টাচার্যরা জানান, সকাল ৮টায় গাঁধীবাগ থেকে শোভাযাত্রা বের হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন