Viral Video

ঝরঝরে সংস্কৃতে গল্প জুড়েছেন ক্যাব চালক! মন্ত্রের ভাষা শুনে মন্ত্রমুগ্ধ অনেকে

এক সময় ভারতে বহুল চর্চিত হলেও সংস্কৃত বর্তমানে কথ্য ভাষা হিসাবে বিলুপ্ত। সেই বিলুপ্ত ভাষাতেই ঝরঝরে কথা বলে তাক লাগিয়ে দিলেন এক ক্যাব চালক। দিল্লির রাস্তায় তাঁর সেই ভিডিয়ো ভাইরাল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৪:৫৫
Share:

ঝরঝরে সংস্কৃত বলে তাক লাগিয়ে দিলেন এক ক্যাব চালক। ছবি: টুইটার

মাতৃভাষার পাশাপাশি রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে আজকাল হিন্দি বা ইংরাজিতে কথা বলে থাকেন। বাংলা, মরাঠী, কন্নড়, গুজরাতির মতো আঞ্চলিক ভাষাও শোনা যায় আকছার। কিন্তু সংস্কৃত একেবারেই বিরল। এক সময় ভারতে বহুল চর্চিত হলেও সংস্কৃত বর্তমানে কথ্য ভাষা হিসাবে বিলুপ্ত। সেই বিলুপ্ত ভাষাতেই ঝরঝরে কথা বলে তাক লাগিয়ে দিলেন এক ক্যাব চালক। দিল্লির রাস্তায় তাঁর সেই কীর্তির ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

সম্প্রতি এমনই এক ক্যাব চালকের দেখা মিলেছিল বেঙ্গালুরুর রাস্তাতেও। তিনিও তুখোড় সংস্কৃতে যাত্রীর সঙ্গে কথা বলছিলেন। সেই ভিডিয়োও ছড়িয়ে পড়েছিল সমাজমাধ্যমে।

নতুন ভাইরাল ভিডিয়োয় দেখা যাচ্ছে, গাড়ি চালাতে চালাতে অনর্গল বিশুদ্ধ সংস্কৃতে কথা বলে চলেছেন চালক। পেশাগত ভাবে তিনি ক্যাব চালান। এক যাত্রী তাঁর সঙ্গে সংস্কৃতে কথা বলতে শুরু করেন। তিনিও ‘বিলুপ্ত’ ভাষায় দিব্যি গল্প জুড়ে দেন যাত্রীর সঙ্গে। কথোপকথনের ভিডিয়ো করেন ওই যাত্রীই।

Advertisement

ক্যাব চালকের সঙ্গে সংস্কৃতে কী কথা বলছিলেন ওই যাত্রী, সংস্কৃত না জানলেও তা বুঝতে খুব একটা অসুবিধা হয় না। প্রথমে যাত্রীর প্রশ্নের উত্তরে নিজের নাম জানান ওই ক্যাব চালক। তিনি জানান, তাঁর নাম অশোক। বাড়ি উত্তরপ্রদেশে। বাড়িতে বাবা, স্ত্রী, ছেলেমেয়েরা রয়েছে, তা-ও জানান ক্যাব চালক। তাঁকে জিজ্ঞাসা করা হয়, বাড়িতে বাকিরাও সংস্কৃতে কথা বলেন কি না। উত্তরে তিনি জানান, তাঁর ছোট মেয়ে এবং বড় ছেলে সংস্কৃতে কথা বলতে জানেন। আর কেউ এই ভাষা জানেন না।

সংস্কৃত ভাষাকে ‘ঈশ্বরের ভাষা’ বলে মনে করেন অনেকে। আজকাল কেবল পুজোর মন্ত্রে এই ভাষা শোনা যায়। কোনও কোনও স্কুলে এখনও সংস্কৃত শেখানো হয়। উচ্চশিক্ষাতেও সংস্কৃত চর্চা করে থাকেন কেউ কেউ। তবে এই ভাষায় কেউ কথা বলেন না।

দিল্লির ক্যাব চালকের সংস্কৃত বুলি শুনে মুগ্ধ হয়েছেন অনেকেই। সমাজমাধ্যমে সেই ভিডিয়ো ভাইরাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন