আদালত অবমাননায় দোষী সাব্যস্ত মাল্য

তাঁকে দেশে ফেরানোর মামলায় ব্রিটিশ প্রশাসনকে নথি দিয়ে সাহায্য করতে আগেই লন্ডন পৌঁছেছে সিবিআই এবং ইডি-র দল। ভারত সরকারও সাহায্য চেয়েছে ব্রিটেনের কাছে। আজ বিজয় মাল্যকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০১৭ ০৪:১৬
Share:

ফাইল চিত্র।

তাঁকে দেশে ফেরানোর মামলায় ব্রিটিশ প্রশাসনকে নথি দিয়ে সাহায্য করতে আগেই লন্ডন পৌঁছেছে সিবিআই এবং ইডি-র দল। ভারত সরকারও সাহায্য চেয়েছে ব্রিটেনের কাছে। আজ বিজয় মাল্যকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট। আগামী ১০ জুলাই তাঁকে সশরীরে কোর্টে হাজির হতে নির্দেশ দিয়েছে বিচারপতি এ কে গয়াল এবং বিচারপতি ইউ ইউ ললিতের বেঞ্চ। ওই দিনই তাঁর শাস্তি নির্ধারিত হবে।

Advertisement

কিংগফিশার এয়ারলাইন্স চালানোর জন্য বিভিন্ন ব্যাঙ্ক থেকে নেওয়া ৯০০০ কোটি টাকারও বেশি ঋণ খেলাপের অভিযোগ রয়েছে মাল্যর বিরুদ্ধে। সুপ্রিম কোর্টে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেতৃত্বে ব্যাঙ্কগুলির কনসোর্টিয়াম অভিযোগ করে যে, ব্রিটিশ সংস্থা ডিয়াজিও-র থেকে ৪ কোটি ডলার নিয়েছেন মাল্য। সেই টাকা তিনি পাচার করে দিয়েছেন বিদেশি ব্যাঙ্কে তাঁর তিন ছেলেমেয়ের অ্যাকাউন্টে। ব্যাঙ্কগুলির বক্তব্য, কর্নাটক হাইকোর্ট মাল্যকে নির্দেশ দিয়েছিল, তিনি কোনও স্থাবর বা অস্থাবর সম্পত্তির লেনদেন করতে পারবেন না। সেই নির্দেশের ‘নির্লজ্জ অবমাননা’ করেছেন এই মদ ব্যবসায়ী।

অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি এবং ব্যাঙ্কগুলির আইনজীবী শ্যাম দিওয়ান আজ যুক্তি দেন, মাল্য যত ক্ষণ না ওই ৪ কোটি ডলার (মোটামুটি ২৫০ কোটি টাকা) আদালতে জমা করছেন, তত ক্ষণ তাঁর কোনও কথাই শোনা উচিত নয়। সেই সঙ্গে মাল্যকে আদালতে হাজির করানোর দাবি তোলেন তাঁরা। অভিযোগ, মাল্য আসলে ওই টাকাটা সরিয়েছিলেন তিনটি ট্রাস্টে। সেখান থেকেই তা পান তাঁর তিন ছেলেমেয়ে— সিদ্ধার্থ, লিয়ানা এবং তানয়া।

Advertisement

সুপ্রিম কোর্ট অবশ্য কেন্দ্রের কাছে জানতে চেয়েছে, তারা মাল্যর বিরুদ্ধে রায় দিলে সেটি কার্যকর হবে কী করে? কারণ তিনি রয়েছেন ব্রিটেনে। অ্যাটর্নি জেনারেল জানান, মাল্যর প্রত্যর্পণের চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। সুপ্রিম কোর্টের রায় সেই চেষ্টাকেই জোরদার করবে। মাল্যর আইনজীবী সি এস বৈদ্যনাথনের অবশ্য অভিযোগ, ১০ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করা সত্ত্বেও এই ব্যবসায়ীকে অযথা নিশানা করছে সরকার। তিনি বলেন, ‘‘কোর্টের নির্দেশ মোতাবেক সমস্ত সম্পত্তির হিসেব দেওয়া হয়েছে। কিন্তু লেনদেনের হিসেব দিতে বলা হয়নি। কাজেই ওই ৪ কোটি ডলারের বিষয়টি তাতে রাখা হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন