Viral

খুদে পড়ুয়ার সঙ্গে একলব্যের মতো অনলাইন ক্লাস করছে হনুমানের দল

মহাভারতের একলব্যের মতো তারাও যেন দূর থেকেই পাঠ নিচ্ছে। আসলে হনুমানগুলি হয়তো বোঝার চেষ্টা করছিল, কী হচ্ছে ব্যাপারটা। বাড়ির কেউ সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২০ ২০:০১
Share:

অনলাইন ক্লাস চলছে। টুইটার থেকে নেওয়া ছবি।

নার্সারি থেকে স্কুলের নানান স্তরে এখন অনলাইনে ক্লাস চলছে। তা বলে কখনও দেখেছেন, হনুমানরাও অনলাইন ক্লাসে যোগ দিচ্ছে। বিশ্বাস হচ্ছে না? না হলেও এমনই একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে একই সঙ্গে এক খুদে পড়ুয়ার ও হনুমানদের মন দিয়ে অনলাইন ক্লাস করতে দেখা যাচ্ছে।

Advertisement

নীলেশ ত্রিবেদী নামে এক টুইটার ইউজার ১২ সেপ্টেম্বর ছবিটি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, স্কুলের পোশাক পরে একটি ছোট্ট টেবিলে বই খাতা নিয়ে বসে রয়েছে এক বছর চারেকের বাচ্চা মেয়ে। সামনে একটি প্লাস্টিকের টুলের উপর স্ট্যান্ড দিয়ে দাঁড় করানো মোবাইলটি। সেটির হেডফোন কানে লাগিয়ে মোবাইল স্ক্রিনের দিকে এক মনে তাকিয়ে রয়েছে সে। এটা এখন প্রতি ঘরের অনলাইন ক্লাস করা বাচ্চাদের চেনা ছবি। কিন্তু আসল টুইস্ট রয়েছে ঘরের জানলাটির বাইরে।

ছবিতে দেখা যাচ্ছে, জানলায় অন্তত ৩টি হনুমান বসে রয়েছে। তারা বেশ আগ্রহের সঙ্গে মোবাইলের দিকে তাকিয়ে রয়েছে। মহাভারতের একলব্যের মতো তারাও যেন দূর থেকেই পাঠ নিচ্ছে। আসলে হনুমানগুলি হয়তো বোঝার চেষ্টা করছিল, কী হচ্ছে ব্যাপারটা। বাড়ির কেউ সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেন।

Advertisement

আরও পড়ুন: লঞ্চের আগেই লিক করে গেল ভিভো ২০-র দাম, স্পেসিফিকেশন

আরও পড়ুন: ২৫ বছর একই নম্বরে লটারি কেটে বাজিমাত, জ্যাকপটে কোটিপতি পরিবার

নীলেশ ছবিটি কোথায় পেয়েছেন তা জানাননি। তবে করোনাকালে এমন অনলাইন ক্লাসের ছবি ভাইরাল হতে সময় নেনয়ি। ইতিমধ্যেই ছবিটি প্রায় সাড়ে তিন হাজার লাইক পেয়েছে। সেই সঙ্গে চলছে শেয়ার আর কমেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন