Viral video

জল বাঁচাচ্ছে বানর, ভিডিয়ো দেখে নেটিজেনরা বলছেন, ‘শেখা উচিত’

পাইপ লাইনের একটিঅংশ থেকে অবিরত জল পড়ে চলেছে। আর একটি বানর সেটিকে বন্ধ করার চেষ্টা করছে। একটি পাতা পাইপের লিক হয়ে যাওয়া অংশে দু’হাতদিয়ে চেপে ধরছে। তাতে লিক দিয়ে বেরিয়ে আসা জলের পরিমাণ একটু কমলেও চাপ সরতেই ফের যেই কে সেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৯ ১৫:৪২
Share:

জল বাঁচাচ্ছে বানর। ছবি: টুইটার থেকে নেওয়া।

বিশ্বজুড়ে জল বাঁচাতে সচেতনতা তৈরির চেষ্টা চলছে। তাতে কাজ কিছুটা হলেও এখন বহু জায়গায় জল অপচয়ের ছবি রোজই দেখা যায়। সেই সব প্রচার,আবেদন মানুষের মধ্যে কতটা সচেতনতা তৈরি করছে তা বলা কঠিন। তবে এক বানর যা যা করল তা দেখলে যে কোনও মানুষের চোখ খুলে যাবে।

Advertisement

নীহারিকা সিংহ পাঞ্জেতা নামে একটি টুইটার হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, পাইপ লাইনের একটিঅংশ থেকে অবিরত জল পড়ে চলেছে। আর একটি বানর সেটিকে বন্ধ করার চেষ্টা করছে। একটি পাতা পাইপের লিক হয়ে যাওয়া অংশে দু’হাতদিয়ে চেপে ধরছে। তাতে লিক দিয়ে বেরিয়ে আসা জলের পরিমাণ একটু কমলেও চাপ সরতেই ফের যেই কে সেই। আসলে পাইপের লিক স্থায়ী ভাবে না সারালে যে এই জল বেরনো বন্ধ হবে না, তা ঠিক বুঝতে পারছিল না বানরটি।

ভিডিয়োটি ১০ অক্টোবর পোস্ট হয়েছে। ১৪ সেকেন্ডের ভিডিয়োটি ইতিমধ্যেই প্রায় ১০ হাজারের বেশিবার দেখা হয়েছে। অনেকেই রিটুইট করেছে।লিখেছেন, মানুষের এর থেকে শিক্ষা নেওয়া উচিত।

Advertisement

জল অপচয় আটকাচ্ছে বানর, দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন