খাড়াই পাহাড়ের খাঁজে পা দিয়ে পাহাড়ে চড়ছে হাতি, প্রকাশ্যে এল অদ্ভুত দৃশ্য

খাড়াই একটি পাহাড়ের খাঁজে খাঁজে পা দিয়ে এক হাতি অনেকটা উপরে উঠে গিয়েছে। যদিও পাহাড়টি কতটা উঁচু বা হাতিটি কতটা উপরে উঠেছে তা নির্দিষ্ট করে বোঝা যাচ্ছে না।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরুর শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:১৪
Share:

পাহাড়ে চড়ছে হাতি। ছবি: টুইটার থেকে নেওয়া।

হাতির মতো প্রাণীরা খাড়াই পাহাড়ে উঠতে খুব একটা স্বচ্ছন্দ বোধ করে না। তাদের সে কাজ করতে দেখাও যায় না সচরাচর। কিন্তু এমনই একটি ভিডিয়ো সামনে চলে এল সোশ্যাল মিডিয়ার দৌলতে। যেখানে দেখা যাচ্ছে হাতিটি খাড়াই পাহাড়ে উঠে পড়েছে।

Advertisement

বর্ষার সময় অনেক মাছকে জলাভূমি থেকে ডাঙায় চরতে দেখা যায়, তারা বদ্ধ জলাশয় থেকে অন্য জলাশয়ে যাওয়ার জন্য এই কাজ করে। আবার অনেক ছাগলকেও উঁচু উঁচু পাহাড়ে চড়তে দেখা যায়। এগুলি পাহাড়ি ছাগল। খাদ্যের খোঁজে সেখানে পৌছে যায়। যেটা তাদের স্বাভাবিক আচরণ হয়ে গিয়েছে। কিন্তু তা বলে কোনও হাতিকে খাড়াই পাহাড়ে উঠতে দেখেছেন?

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান একটি সম্প্রতি একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে এমন খাড়াই একটি পাহাড়ের খাঁজে খাঁজে পা দিয়ে এক হাতি অনেকটা উপরে উঠে গিয়েছে। যদিও পাহাড়টি কতটা উঁচু বা হাতিটি কতটা উপরে উঠেছে তা নির্দিষ্ট করে বোঝা যাচ্ছে না, কারণ ক্যামেরার ফ্রেমে পাহাড়ের শুরু বা শেষের অংশ ধরা পড়েনি। তবে যে যায়গায় হাতিটি পৌঁছে গিয়েছে, তেমনটা আগে দেখা যায়নি।

Advertisement

আরও পড়ুন: কুস্তির ময়দানে স্বয়ংক্রিয় রোবট, সুমো ফাইটারদের মতো টক্কর দিচ্ছে একে অপরকে

ভাবছেন একটি হাতি এত কষ্ট করে পাহাড়ে উঠতে গেল কেন? আসলে তাদের প্রাথমিক চাহিদা খাদ্যের কারণেই পাহাড়ে চড়া। খাড়াই ওই পাহাড়ে উঠে ঘাস খেতে দেখা যাচ্ছে হাতিটিকে। এটি নীলগিরির ছবি বলে জানিয়েছেন প্রবীণ। কবে রেকর্ড করা হয়েছে জানানো হয়নি পোস্টে।

আরও পড়ুন: নগ্ন হয়ে ঘর মুছে দিয়ে যাবেন মহিলা, খরচ পড়বে ঘণ্টায় প্রায় ৯ হাজার!

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন