Piyush Goyal

স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিষ্কার হচ্ছে এক্সপ্রেস ট্রেনের কামরা, ভিডিয়ো ভাইরাল মুহূর্তে

রেলের দক্ষিণ পশ্চিম ডিভিশনের অধীনস্ত এই প্ল্যান্টে এক্সপ্রেস ট্রেনের কামরা পরিষ্কার হচ্ছে গাড়ির ধোয়ার ভঙ্গিতেই।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৪৭
Share:

অটোমেটিক রেলওয়ে কোচ ওয়াশিং প্ল্যান্ট। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

ট্রেনের কামরা পরিষ্কার করার স্বয়ংক্রিয় প্ল্যান্ট চালু হল কর্নাটকের বেঙ্গালুরু সিটি রেলওয়ে স্টেশনে। এটিই কর্নাটকের প্রথম অটোমেটিক রেলওয়ে কোচ ওয়াশিং প্ল্যান্ট। রেলের দক্ষিণ পশ্চিম ডিভিশনের অধীনস্ত এই প্ল্যান্টে এক্সপ্রেস ট্রেনের কামরা পরিষ্কার হচ্ছে গাড়ির ধোয়ার ভঙ্গিতেই।

Advertisement

রেলমন্ত্রী পীষূষ গয়াল সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করেছেন স্বয়ংক্রিয় ওয়াশিং প্ল্যান্টে ট্রেনের কামরা ধোয়ার ভিডিয়ো। নতুন এই প্ল্যান্ট চালু হওয়ায় জলের অপচয় কমার পাশাপাশি খরচ ও সময় বাঁচবে বলে নিজের করা পোস্টে জানিয়েছেন তিনি।

এই প্ল্যান্ট নিয়ে দক্ষিণ পশ্চিম রেলের জেনারেল ম্যানেজার অজয় কুমার সিংহ জানিয়েছেন এই সেট আপ গড়ে ওঠায় প্রচলিত পদ্ধতির তুলনায় কামরা পরিষ্কার করতে কতটা সুবিধা হবে। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘ম্যানুয়াল পদ্ধতিতে কামরা পরিষ্কার বেশ সময় সাপেক্ষ ব্যাপার। পাশাপাশি প্রচুর জল অপচয় হয়।’’ বিষয়টির ব্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, ‘‘প্রচলিত পদ্ধতিতে একটি কামরা পরিষ্কার করতে যদি ১ হাজার ৫০০ লিটার জল লাগত তাহলে নতুন পদ্ধতিতে লাগবে মাত্র ২৫০ লিটার জল। ব্যবহৃত জলের একটা পরিমাণ রিসাইকেল করেও ব্যবহার করা যাবে এই পদ্ধতিতে।’’ দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: হাঁটার চেষ্টা করছে সদ্যোজাত হস্তি শাবক, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: দেশের এই মুখ্যমন্ত্রী ছিলেন প্রাক্তন ফুটবলার, জিতেছিলেন ডুরান্ড কাপ! চেনেন এঁকে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন