King Cobra

ধরতে গিয়ে কিং কোবরার কামড় থেকে কী ভাবে বাঁচলেন দেখুন

তিনি সাপ ধরার বিশেষজ্ঞ। কিন্তু আর একটু হলেই কিং কোবরা ধরতে গিয়ে প্রাণ যেত তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ১৩:১২
Share:

একটু জন্য বাঁচল প্রাণ। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

তিনি সাপ ধরার বিশেষজ্ঞ। কিন্তু আর একটু হলেই কিং কোবরা ধরতে গিয়ে প্রাণ যেত তাঁর। কী ভাবে ওই বিষধর সাপের ছোবল থেকে বাঁচলেন, সেই ভিডিয়ো সম্প্রতি টুইটারে শেয়ার করেছে সংবাদ সংস্থা এএনআই। কর্নাটকের শিবামোগ্গাতে তোলা এই ভিডিয়ো দেখে শিউরে উঠছেন নেটাগরিকরা। পৃথিবীর সবচেয়ে লম্বা বিষাক্ত সাপের কামড় থেকে যে ভাবে ওই ব্যক্তি বেঁচেছেন, তা নিয়েই বেড়েছে আগ্রহ।

Advertisement

ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি জলাশয়ের ধারে কিং কোবরা ধরছেন দুই স্নেক ক্যাচার। তাঁদের মধ্য এক জন সাপটির লেজ ধরে রয়েছেন। অপর জন লাঠি নিয়ে সাপটির থেকে দূরত্ব রেখে সামনের অংশ ধরার চেষ্টায় রয়েছেন। জলের পাশে একটি গাছের গুঁড়ির উপর দাঁড়িয়ে সেই দু’জনে। কিন্তু সামনে থেকে ধরতে গিয়ে কোবরার পাল্টা আক্রমণে বেসামাল হয়ে পড়লেন ওই ব্যক্তি। ছোবল দেবে প্রায় এ রকম মুহূর্তে অপর ব্যক্তি সাপটির সামনে অংশ ধরলেন। কোনও মতে বিষাক্ত ছোবল থেকে বাঁচলেন অন্য জন।

কিং কোবরা বিশ্বের বিষধর সাপের মধ্যে অন্যতম। এর বিষ খুব দ্রুত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে বিকল করতে পারে। এ রকম সাপের ছোবল থেকে প্রাণ বাঁচার ভিডিয়ো ইতিমধ্যেই দেখা হয়েছে ১.২৫ লক্ষ বারেরও বেশি। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার পারভিন কাসওয়ান ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, ‘বিশেষজ্ঞের দিনটা ভাল ছিল। এটা কিং কোবরা’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন