Varanasi

গাঁধীর ‘হে রাম’ অন্য সম্প্রদায়ের কাছে ভয়ের কারণ হয়নি

সেই বক্তৃতার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বারাণসী শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৪৮
Share:

বারাণসীর সেন্ট্রাল হিন্দু বয়েজ স্কুলের ছাত্র আয়ুশ চতুর্বেদী। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

বারাণসীর সেন্ট্রাল হিন্দু বয়েজ স্কুল। সেই স্কুলের ছাত্র আয়ুশ চতুর্বেদী। সম্প্রতি স্কুলের একটি অনুষ্ঠানে মহাত্মা গাঁধীর আদর্শ ও অসহযোগ আন্দোলনের জন্য গাঁধীর অনুপ্রেরণা নিয়ে বক্তব্য পেশ করছিল সে। সেই বক্তৃতার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে।

Advertisement

সেই বক্তৃতায় গাঁধীজির চিন্তাধারা ও আদর্শের কথার প্রসঙ্গে ওই স্কুল ছাত্র বলছে, ‘‘এটা খুবই দুঃখের ব্যাপার, মহাত্মা গাঁধীর নিজের দেশই তাঁকে সে রকম ভাবে পড়ে না।’’ সেই বক্তৃতায় গাঁধীকে ধর্মনিরপেক্ষতার প্রতীক হিসাবেও চিহ্নিত করেছে ওই স্কুল ছাত্র। বলেছে, ‘‘গাঁধী ভারতে ধর্মনিরপেক্ষতার প্রতীক। তিনি কিন্তু হিন্দু ছিলেন। কিন্তু তাঁর ‘হে রাম’ অন্য সম্প্রদায়ের কাছে ভয়ের কারণ হয়নি।’’

তবে আয়ুশের এই বক্তৃতা শুরু হয়েছিল মহাত্মা গাঁধীর হত্যাকারী নাথুরাম গডসের সঙ্গে গাঁধীর চিন্তাধারার আদর্শগত পার্থক্য নিয়ে। যদিও বক্তৃতার সেই অংশটি এই ভিডিয়োতে নেই। কারণ বক্তৃতাটি রেকর্ড করা হয়েছে বক্তৃতা শুরুর পর থেকে। কিন্তু একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গডসের বিষয়টি জানিয়েছে সে।

Advertisement

আরও পড়ুন: মহারাষ্ট্রের এই গ্রামে মানুষ আর সাপেদের অবাক করা সহাবস্থান!

আরও পড়ুন: পাথরের বদলে চা! ভাবনায় গোয়েন্দারা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন