দিল্লি থেকে বাগডোগরা উড়বে ভিস্তারা, বাদ কলকাতা

বাগডোগরা আছে, কিন্তু কলকাতা নেই। নতুন বিমান সংস্থা ভিস্তারার উড়ান মানচিত্রে ঠাঁই মিলল না কলকাতার। মাস ছয়েক আগেই ভিস্তারা ঘোষণা করেছিল, তারা এখন কলকাতা থেকে উড়ানে আগ্রহী নয়। আজ সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাসেই দিল্লি-বাগডোগরা উড়ান চালু করতে চলেছে তারা। টাটা গোষ্ঠীর সঙ্গে সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ভিস্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৪ ০৩:৪০
Share:

বাগডোগরা আছে, কিন্তু কলকাতা নেই। নতুন বিমান সংস্থা ভিস্তারার উড়ান মানচিত্রে ঠাঁই মিলল না কলকাতার। মাস ছয়েক আগেই ভিস্তারা ঘোষণা করেছিল, তারা এখন কলকাতা থেকে উড়ানে আগ্রহী নয়। আজ সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাসেই দিল্লি-বাগডোগরা উড়ান চালু করতে চলেছে তারা।

Advertisement

টাটা গোষ্ঠীর সঙ্গে সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ভিস্তারা। ভারতের আকাশে দাপিয়ে বেড়ানো সস্তার সংস্থাগুলিকে টেক্কা দিতে বিমানের ভিতরে বিলাসবহুল পরিষেবা দেওয়ার পথে হাঁটতে চলেছে এই সংস্থা। মনে করা হচ্ছে, ভিস্তারা ডানা মেলার পরে কঠিন প্রতিযোগিতার মুখে পড়বে এয়ার ইন্ডিয়া এবং জেট এয়ারওয়েজ।

এ হেন একটি বিমান সংস্থা কেন রাজ্যের রাজধানীকে এড়িয়ে উত্তরবঙ্গের দিকে ঝুঁকল, তার সদুত্তর মেলেনি সংস্থার তরফে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কলকাতা থেকে বিজনেস শ্রেণিতে যাতায়াত করা যাত্রী তেমন নেই। আর বেশি সংখ্যক বিজনেস শ্রেণির আসনই ভিস্তারার বিমানগুলির বৈশিষ্ট্য। এই একই যুক্তি দেখিয়ে এর আগেও কলকাতা থেকে উড়ান সরিয়ে নিয়েছে লুফৎহানসা, ব্রিটিশ এয়ারওয়েজের মতো বিদেশি বিমান সংস্থা।

Advertisement

তা হলে বাগডোগরাকে কেন বেছে নিল ভিস্তারা?

মনে করা হচ্ছে, দিল্লি থেকে সরাসরি বাগডোগরায় উড়ান চালালে নিয়মিত বিজনেস শ্রেণির যাত্রী পাওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক বিদেশি পর্যটক দিল্লি এসে সেখান থেকে সরাসরি উত্তরবঙ্গে বেড়াতে যান। নেপাল বা ভুটান থেকে ভারতে আসার গেটওয়েও উত্তরবঙ্গই। ওই সব অঞ্চলের ব্যবসায়ীরা সরাসরি দিল্লি যাতায়াতের জন্য এই বিলাসবহুল বিমান ব্যবহার করতে পারবেন। মে মাসেই ভিস্তারা জানিয়েছিল, দিল্লিকে ঘাঁটি করে চণ্ডীগড়, শ্রীনগর, মুম্বই, গোয়া, বেঙ্গালুরু, পটনা, হায়দরাবাদ, আমদাবাদেও চালু হবে উড়ান। তালিকায় ছিল না কলকাতা। বলা হয়েছিল, কলকাতা থেকে উড়ান চালাতে আরও বছর চারেক লাগবে।

শুক্রবার বাগডোগরা বিমানবন্দরের অধিকর্তা রাকেশ সহায় বলেন, “চিঠি দিয়ে উড়ান চালানোর বিষয়টি নিশ্চিত করেছে ভিস্তারা। সন্ধ্যা সওয়া পাঁচটা নাগাদ দিল্লি থেকে বাগডোগরায় এসে নামবে ভিস্তারার বিমান। ছ’টা নাগাদ ফের দিল্লি উড়ে যাবে। এই মুহূর্তে সন্ধ্যায় বাগডোগরা থেকে কোনও উড়ান নেই।”

বাগডোগরায় ভিস্তারার উড়ান চালু হওয়া নিয়ে উচ্ছ্বসিত উত্তরবঙ্গের মানুষ। “ইস্টার্ন হিমালয়া ট্র্যাভেল অ্যান্ড ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশন”-এর কার্যকরী সভাপতি সম্রাট সান্যাল বলেন, “ভিস্তারার মতো সংস্থা বাগডোগরা থেকে নিয়মিত উড়ান চালালে বিমান পরিবহণ মানচিত্রে আমাদের গুরুত্ব বাড়বে।” সিআইআই-এর নর্থবেঙ্গল ও সিকিমের চেয়ারম্যান প্রবীর শীল বলেন, “উত্তরবঙ্গের শিল্প, বাণিজ্য ক্ষেত্রে বড় সাফল্য বলা যেতে পারে। শিল্পের আরও উন্নয়ন হবে। বিজনেস শ্রেণির যাত্রীর অভাব হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন