VS Achuthanandan

ভি এস ৯৭, ফিরতে চান চেনা ময়দানে

তিরুঅনন্তপুরমের সরকারি আবাসন থেকে ইদানীং আর বাইরে বেরোন না ভি এস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২০ ০৩:৩৩
Share:

জন্মদিনে পরিবার ও নিকটজনদের সঙ্গে ভি এস অচ্যুতানন্দন। তিরুঅনন্তপুরমে।

অবিভক্ত কমিউনিস্ট পার্টির শেষ জাতীয় পরিষদ থেকে বেরিয়ে পৃথক দল সিপিএম প্রতিষ্ঠায় যাঁদের ভূমিকা ছিল, সেই নেতাদের মধ্যে অন্যতম তিনি। দীর্ঘ দিন পরে ফের দলের নেতা ও অন্যদের সঙ্গে দেখা হল ভি এস অচ্যুতানন্দনের। তবে সামনাসামনি নয়, ভার্চুয়াল মাধ্যমে। নিজের ৯৭তম জন্মদিনে কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানালেন, আপাতত গৃহবন্দি হয়ে থাকলেও রাজনীতির ময়দানেই ফিরতে চান।

Advertisement

তিরুঅনন্তপুরমের সরকারি আবাসন থেকে ইদানীং আর বাইরে বেরোন না ভি এস। গত বছর অক্টোবরে মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে অসুস্থ হয়ে পড়ার পরে চিকিৎসকদের পরামর্শে বাড়িতেই বিশ্রামে। তার উপরে যোগ হয়েছে করোনা পরিস্থিতি। সিপিএমের কেন্দ্রীয় কমিটি বা অন্যান্য বৈঠকে লিখিত মতামত পাঠান মাঝেমধ্যে। ভি এসের জন্মদিনে মঙ্গলবার ভিডিয়ো কলে কথা বলেছেন তাঁর ‘শিষ্য’ এবং দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। অনেক দিন পরে ইয়েচুরিকে দেখে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন নবতিপর নেতা। ইয়েচুরির কথায়, ‘‘শরীর অশক্ত। কিন্তু ভি এস শারীরিক অসুস্থতা নিয়ে বেশি কথা বলতে চান না। রাজনীতিতে কী ঘটছে, সে সব নিয়েই তাঁর আগ্রহ।’’

কেরল সিপিআইয়ের প্রাক্তন রাজ্য সম্পাদক পান্ডিয়ান রবীন্দ্রনের সঙ্গে ভিডিয়ো-আলাপেও ভি এস আক্ষেপ করেছেন নিজের নির্বাচনী কেন্দ্রের ক্যাম্প অফিসে যেতে না পারা নিয়ে। কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানও কথা বলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে। ফোন করেছেন বিভিন্ন রাজনৈতিক শিবিরের নেতারা। আর মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তাঁর পূর্বসূরিকে শুভেচ্ছা জানিয়েছেন সামাজিক মাধ্যমে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন