মাইগ্রেনডিসায় চলল মালগাড়ি

লামডিং-শিলচর ব্রডগেজ লাইনে তিনশো মিটার ‘নতুন লাইন’ পাতার পর আজ থেকে সেখানে পরীক্ষামূলক মালগাড়ি চালানো শুরু হয়েছে। ২৯ দিনের মাথায় ওই রেললাইনে মালগাড়ি চলল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৬ ০৩:৫৬
Share:

লামডিং-শিলচর ব্রডগেজ লাইনে তিনশো মিটার ‘নতুন লাইন’ পাতার পর আজ থেকে সেখানে পরীক্ষামূলক মালগাড়ি চালানো শুরু হয়েছে। ২৯ দিনের মাথায় ওই রেললাইনে মালগাড়ি চলল।

Advertisement

উল্লেখ্য, পাহাড়ে ধস ও মাটি ফুলেফেঁপে ওঠার কারণে গত দেড় মাসের বেশি সময় ধরে এই লাইনে যাত্রী পরিষেবা পুরোপুরি বন্ধ রয়েছে। পরিস্থিতি সামাল দিতে উত্তর-পূর্ব সীমান্ত রেল গত ১ জুলাই থেকে ক্ষতিগ্রস্ত মাইগ্রেনডিসাকে মাঝখানে রেখে এক দিকে গুয়াহাটি-মাহুর, ও অন্য দিকে শিলচর-নিউ হাফলঙের মধ্যে বিশেষ যাত্রী ট্রেন চালাচ্ছে।

গত কালই মাইগ্রেনডিসার ধস বিধ্বস্ত ‘৯২ কিলোমিটার’ নামক জায়গাটিতে পুরনো লাইনের থেকে ২ মিটার সরিয়ে ৩০০ মিটার নতুন লাইন বসানোর কাজ শেষ হয়। নতুন লাইনে চার বার পরীক্ষামূলক ইঞ্জিন চালিয়ে রাতে ব্যালাস্ট ট্রেন চালানো হয়। আজ সকালেও মাহুর থেকে একটি ব্যালাস্ট ট্রেন চালানো হয়। পরে দুপুর সাড়ে বারোটা নাগাদ মাইগ্রেনডিসায় থাকা রেল অফিসাররা ট্র্যাক সার্টিফিকেট দেওয়ার পর নিউহাফলং থেকে একটি খালি মালগাড়ি লামডিং যায়। নিউ হাফলং রেল সূত্রে জানা গিয়েছে, ৯২ কিলোমিটারের সেই অংশটি নির্বিঘ্নে পার হয়ে যায় খালি মালগাড়িটি। লামডিং থেকেও একটি মালগাড়ি আজ দুপুরে ছাড়া হয়েছে বদরপুরের উদ্দেশে।

Advertisement

আগামী ৫-৬ দিন মালগাড়ি চলাচল করার পর গুয়াহাটি-শিলচর যাত্রী পরিষেবা শুরু হতে পারে বলে জানিয়েছেন উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। মুখ্য জনসংযোগ অফিসার প্রণবজ্যোতি শর্মা জানান, ৭ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত গুয়াহাটি-শিলচর ফাস্ট প্যাসেঞ্জার ট্রেনটির যাত্রা ১২ জুলাই পর্যন্ত বাতিল করা হয়েছে এবং শিলচর-গুয়াহাটি ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত বাতিল থাকবে। এ ছাড়া, কাঞ্চনজঙ্ঘা লিঙ্ক এক্সপ্রেস ট্রেনটি গুয়াহাটি-শিলচরের মধ্যে ৯ ও ১১ জুলাই ও শিলচর-গুয়াহাটির মধ্যে ৮, ১১ ও ১৩ জুলাই বাতিল করা হয়েছে। পাশাপাশি, পূর্বোত্তর সম্পর্কক্রান্তি লিঙ্ক এক্সপ্রেস ট্রেনটিরও আজ গুয়াহাটি থেকে শিলচরের মধ্যে যাত্রা বাতিল করা হয়েছে। ১১ জুলাইও ওই ট্রেনটি শিলচর থেকে গুয়াহাটির মধ্যে যাত্রা বাতিল করা হয়েছে। তবে দু’টি ট্রেনই গুয়াহাটি পর্যন্ত চলাচল করবে বলে তিনি জানান। রেল সূত্রের বক্তব্য, সব কিছু ঠিকঠাক থাকলে ১৩ জুলাই থেকে গুয়াহাটি-শিলচরের মধ্যে যাত্রী পরিষেবা ফের শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন