কাশ্মীর কবে পাকিস্তানের অংশ হবে, তারই অপেক্ষায় রয়েছি, বললেন নওয়াজ

অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই কাশ্মীর নিয়ে এ বার চরম উস্কানি দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সইদ। কাশ্মীর সমস্যা মেটাতে চার দফা শর্ত না মানলে ভারতের বিরুদ্ধে একেবারে যুদ্ধের ডাক দিয়েছেন সইদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ০৩:৪৬
Share:

নওয়াজ শরিফ

অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যেই কাশ্মীর নিয়ে এ বার চরম উস্কানি দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সইদ। কাশ্মীর সমস্যা মেটাতে চার দফা শর্ত না মানলে ভারতের বিরুদ্ধে একেবারে যুদ্ধের ডাক দিয়েছেন সইদ। আর পাক-অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদে শরিফের মন্তব্য, ‘‘কাশ্মীর কবে পাকিস্তানের অংশ হবে, তারই অপেক্ষায় রয়েছি।’’ এক জনসভায় তিনি হুঙ্কার দিয়ে জানান, কাশ্মীরের ‘আজাদির লড়াই’ থামানো যাবে না, আর তা সফল হবেই।

Advertisement

উপত্যকার অগ্নিগর্ভ পরিস্থিতি সামলানোর চেষ্টায় আগামিকাল শনিবার কাশ্মীরে যাওয়ার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের। দু’দিনের সফরে রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় নেতার সঙ্গে আলোচনায় বসবেন তিনি। পরিস্থিতি ঠিক থাকলে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গেও বৈঠক বসার পরিকল্পনাও রয়েছে রাজনাথের। এরই মধ্যে ভারতকে নতুন করে চ্যালেঞ্জ করেছেন জঙ্গি সংগঠনের নেতা সইদ। গোয়েন্দারা জানিয়েছেন, জঙ্গি বুরহানের মৃত্যুর প্রতিবাদে গত মঙ্গলবার লাহৌরে ‘কাশ্মীর ক্যারাভান’ জনসভায় ওই বক্তব্য রাখেন হাফিজ। একটি ভিডিওতে তাঁর হুঁশিয়ারি, কাশ্মীর সমস্যা মেটাতে ভারতীয় প্রশাসনকে হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানির চার দফা শর্ত মেনে নিতে হবে। তা না হলে কাশ্মীর সমস্যার সমাধান একেবারে মাঠে হবে। হাফিজের ওই বক্তব্য দেখে গোয়েন্দারা মনে করছেন, ভারতের বিরুদ্ধে যুদ্ধে নামার হুমকি দিয়েছে ওই জঙ্গি। এ দিকে পাক-অধিকৃত কাশ্মীরের ভোটে নওয়াজের দল সব চেয়ে বেশি আসনে জিতছে। সেই প্রেক্ষাপটেই কাশ্মীর নিয়ে তাঁর আবেগঘন ব্যাখ্যা। পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা যাতে কাশ্মীরের ‘আজাদির লড়াই’-কে ভুলে না যান, সেই আর্জি জানান তিনি।

প্রায় দু’সপ্তাহ আগে হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে অশান্ত হয়ে ওঠে উপত্যকা। শুরু থেকেই নয়াদিল্লি দাবি করে আসছে, কাশ্মীরে অশান্তির পিছনে পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীর হাত রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, হাফিজের এই ভিডিও ভারতের সেই দাবিকেই প্রমাণ করছে। ভিডিওতে হাফিজকে বলতে শোনা গিয়েছে, মৃত্যুর কয়েক দিন আগে বুরহান তাঁকে ফোন করেছিল। বুরহানের শেষ ইচ্ছা ছিল তাঁর সঙ্গে এক বার কথা বলা। হাফিজের দাবি, কথা বলার পর বুরহান জানায় এ বার সে মরতে প্রস্তুত। গোয়েন্দারা বলছেন, ভারত-বিরোধী জনমত তৈরি করা ও জঙ্গি কার্যকলাপে উৎসাহ দিতেই বুরহানের উদাহরণ তুলে ধরেছেন হাফিজ। একই সঙ্গে ফের কাশ্মীরের স্বশাসনের প্রশ্নটি উস্কে দিতে চেয়েছেন জামাত উদ দাওয়া প্রধান।

Advertisement

কাশ্মীরের সমস্যা মেটাতে হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানি ভারত ও পাকিস্তানের কাছে চার দফা প্রস্তাব দিয়েছিলেন। সেগুলি হল, স্বশাসন, নিয়ন্ত্রণ রেখা খুলে দেওয়া, সেনা সরানো ও কাশ্মীরের স্বার্থের জন্য দু’দেশের প্রতিনিধিদের নিয়ে যৌথ কমিটি গঠন। গিলানির ওই প্রস্তাব উড়িয়ে দিয়ে ভারত জানিয়ে দেয়, কাশ্মীর ভারতের অংশ। কোনও ভাবেই সেখানে অন্য কোনও দেশের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।

বুধবারের পাকিস্তানে পালিত হওয়া কালা দিবসের ধাঁচে আজ কাশ্মীরে কালা দিবসের ডাক দিয়েছিলেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। একে শুক্রবার, তায় কালা দিবসের ডাক, স্বভাবতই চিন্তায় ছিল প্রশাসন। অশান্তি এড়াতে সমস্ত গুরুত্বপূর্ণ এলাকায় সেনা মোতায়েন করা হয়। রাজনাথের সফরের আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এক জন যুবকের মৃত্যু হয়েছে। এ নিয়ে কাশ্মীরে সংঘর্ষে ৪৫ জনের মৃত্যু হল। রাজ্যের দশটি জেলায় এখনও জারি রাখা হয়েছে কার্ফু।

কাশ্মীর নিয়ে আজও পশ্চিম এশিয়ার দেশগুলির কাছে ‘উদ্বেগ’ জানিয়েছে পাকিস্তান। রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে সরব হয় ইসলামাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন