মহিলা বিল কই, খোঁচা রাহুলের

বিষয়টিকে জোর দিতে আজ কংগ্রেসের মহিলা মোর্চার প্রধান সুস্মিতা দেবের সঙ্গে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়রা দিল্লির পথে ‘আক্রোশ সভা’ করেন। নিজেরাই জিপ চালিয়ে বিক্ষোভ দেখান। সুস্মিতা বলেন, ‘‘২০১০ সালে রাজ্যসভায় মহিলা বিল পাশ হলেও তার মেয়াদ ফুরিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ০৩:৫১
Share:

ফাইল চিত্র।

সংসদ শুরুর মুখেই মহিলা সংরক্ষণ বিল নিয়ে চিঠি লিখে নরেন্দ্র মোদীকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়লেন রাহুল গাঁধী।

Advertisement

ক’দিন ধরেই মোদী বিভাজনের রাজনীতি করে রাহুলকে কাঠগড়ায় দাঁড় করাতে চাইছেন। মোদীর কটাক্ষ, রাহুলের কংগ্রেস কি শুধু মুসলিম পুরুষদের দল? না হলে কেন তিন তালাক নিয়ে সংখ্যালঘু মহিলাদের পক্ষে দাঁড়াচ্ছেন না তাঁরা? তা ছাড়া একটি উর্দু কাগজে লেখা হয়েছে, রাহুল কংগ্রেসকে ‘মুসলমানদের দল’ বলেছেন। তাই নিয়েও হইচই করছে বিজেপি। যদিও রাহুল আদতে যা বলেছিলেন, সেটা হল, ‘‘বিজেপি কংগ্রেসকে মুসলমানদের দল বলে প্রচার করতে চাইছে। আমি বলছি, তা হলে তা-ই। মুসলমানরা দুর্বল আর কংগ্রেস দুর্বলের পক্ষে।’’ এ দিন কংগ্রেসের সংখ্যালঘু মোর্চার প্রধান নাদিম জাভেদও বলেন, ‘‘রাহুল ভুল কী বলেছেন? সাচার কমিটির রিপোর্ট কি ভুলে গিয়েছেন সবাই?’’

এই আবহে রাহুল আজ মোদীকে চিঠি লিখে মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর দাবি তুলে পাল্টা চাপ তৈরি করলেন। মহিলা সংরক্ষণ বিলের দাবিতে এত দিন সরব হতেন সনিয়া গাঁধী। আজ রাহুল দলের পক্ষ থেকে সেই হাল ধরলেন আনুষ্ঠানিক ভাবে। মোদীকে স্মরণ করিয়ে দিলেন, ৩২ লক্ষ মহিলার স্বাক্ষর ইতিমধ্যে সরকারের কাছে পেশ করা হয়েছে। প্রধানমন্ত্রীর উচিত রাজনীতির ঊর্ধ্বে উঠে কথা রাখা। পরে টুইট করে রাহুল বলেন, ‘‘প্রধানমন্ত্রী মহিলাদের ক্ষমতায়নের রক্ষাকর্তা বলেন নিজেকে। তিনি বিল পাশ করুন, কংগ্রেসের নিঃশর্ত সমর্থন আছে।’’

Advertisement

বিষয়টিকে জোর দিতে আজ কংগ্রেসের মহিলা মোর্চার প্রধান সুস্মিতা দেবের সঙ্গে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়রা দিল্লির পথে ‘আক্রোশ সভা’ করেন। নিজেরাই জিপ চালিয়ে বিক্ষোভ দেখান। সুস্মিতা বলেন, ‘‘২০১০ সালে রাজ্যসভায় মহিলা বিল পাশ হলেও তার মেয়াদ ফুরিয়েছে। এখন সংসদের দুই সভায় ফের পাশ করাতে হবে।’’ বিজেপির প্রকাশ জাভড়েকর বলেন, বিল পাশ হচ্ছে না ইউপিএ-র শরিক দলের মধ্যে মতান্তর থাকায়। কংগ্রেসের পাল্টা প্রশ্ন, মোদী সরকারের বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কে মানা করেছে পাশ করাতে, যখন কংগ্রেস সমর্থন করছে? মোড় ঘোরাতে জাভড়েকর ফের মুসলিম প্রসঙ্গই টানেন। বলেন, রাহুলের পর ফের নাদিম বললেন, কংগ্রেস মুসলিমদের দল। শুনে কংগ্রেসের রণদীপ সিংহ সুরজেওয়ালার মন্তব্য, মোদী আসলে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো শুধুই বিভাজনের রাজনীতি করেন। ঘৃণা আর বিভাজন ছড়ানোই তাঁর কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন