Weather

তাপমাত্রা ৪.১ ডিগ্রি, মরসুমের শীতলতম দিন নয়াদিল্লির

মৌসম ভবন সূত্রে খবর, পশ্চিমাঞ্চলীয় হিমালয়ের থেকে বরফ ঠান্ডা হাওয়া বইছে রাজধানীতে। যার ফলে তাপমাত্রার পারদ হুহু করে নামছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ১৩:০৫
Share:

ছবি: পিটিআই।

চলতি মরসুমের শীতলতম দিনের সাক্ষী রইল দিল্লিশৈত্যপ্রবাহের দাপটে মঙ্গলবার রাজধানীতে তাপমাত্রার পারদ নেমেছে ৪.১ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া দফতরের মতে, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম।

Advertisement

মৌসম ভবন সূত্রে খবর, পশ্চিমাঞ্চলীয় হিমালয়ের থেকে বরফ ঠান্ডা হাওয়া বইছে রাজধানীতে। যার ফলে তাপমাত্রার পারদ হুহু করে নামছে। আবহাওয়া দফতরের আধিকারিকেরা জানিয়েছেন, সমতলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নীচে নামলে তাকে শৈত্যপ্রবাহ বলা হয়। তবে দিল্লিতে টানা দু’দিন ধরে স্বাভাবিকের থেকে নীচে নেমেছে তাপমাত্রা।

ইন্ডিয়ান মেটিয়োরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি)-র অধিকর্তা কুলদীপ শ্রীবাস্তব বলেন, ‘‘দিল্লির মতো ছোট জায়গায় যদি একদিনও তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নামে, তা হলেও তাকে শৈত্যপ্রবাহ বলা যাবে।’’

Advertisement

আরও পড়ুন: করোনার জের, সংসদে হবে না শীতকালীন অধিবেশন

আরও পড়ুন: আজ থেকে ভর্তুকিহীন সিলিন্ডার কিনতে হবে ৭২০.৫০ টাকায়

আবহাওয়া দফতর জানিয়েছে, সফদরজং এলাকায় তাপমাত্রা ৪.১ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। তা ছাড়াও রাজধানীর বেশ কয়েকটি জায়গায় তা আরও কমেছে। মঙ্গলবার জাফরপুরে তা কমে দাঁড়িয়েছে ৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। আয়ানগর বা লোধি রোড এলাকায় তাপমাত্রা যথাক্রমে ৪ ডিগ্রি এবং ৪.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আইএমডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন