Aadhar card

Aadhar problem: আধারে নাম ‘মধুর পঞ্চম বাচ্চা’

যেটি শিক্ষিকার সামনে পেশ করতেই তিনি বছর পাঁচেকের শিশুটিকে প্রাথমিক স্কুলে ভর্তি নিতে অস্বীকার করেন বলে তাঁদের জানান দীনেশ।

Advertisement

সংবাদ সংস্থা

বদায়ুঁ শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ০৭:৩৬
Share:

ফাইল চিত্র।

নাম নেই। এমনকি দেখা নেই নম্বরেরও! বছর পাঁচেকের এক শিশুর আধার কার্ডে জন্মতারিখ এবং লিঙ্গ ছাড়া শুধুমাত্র লেখা ‘মধুর পঞ্চম বাচ্চা’!

Advertisement

বর্তমানে যে পরিচয়পত্রটি বিভিন্ন সরকারি এবং বেসরকারি সুযোগ-সুবিধা পেতে দেশবাসীর কাছে অন্যতম বড় ‘আধার’ সেখানে এমন বিভ্রাট দেখে সকলের চক্ষু চড়কগাছ! সমাজ মাধ্যমে ঝড়ের গতিতে ছড়িয়েছে আধার কার্ডটির ছবি। আঙুল উঠেছে প্রশাসনিক গাফিলতির দিকে।

ঘটনাটি উত্তরপ্রদেশের বদায়ুঁ জেলার অখ্যাত রায়পুর গ্রামের বিলসি তেহশিলের। স্থানীয়েরা জানাচ্ছেন, গ্রামের বাসিন্দা দীনেশ তাঁর মেয়ে আরতিকে স্কুলে ভর্তি করাতে নিয়ে যান গত শনিবার। ভর্তির প্রয়োজনে কাজে লাগতে পারে ভেবে সঙ্গে নিয়ে যান মেয়ের আধার কার্ডটিও। যেটি শিক্ষিকার সামনে পেশ করতেই তিনি বছর পাঁচেকের শিশুটিকে প্রাথমিক স্কুলে ভর্তি নিতে অস্বীকার করেন বলে তাঁদের জানান দীনেশ। একতা বর্ষনেয় নামে ওই শিক্ষিকা দীনেশকে বলেন আগে যেন তিনি আধার কার্ডটিকে সংশোধন করিয়ে আনেন। তার পরে আরতিকে স্কুলে ভর্তি নেওয়া হবে।

Advertisement

ঘটনার খবর পাঁচ কান হতে সময় লাগেনি। এই সূত্রেই প্রকাশ্যে আসে নাম-বিভ্রাটের বিষয়টি। এর মাঝেই সমাজমাধ্যমে ভাইরাল হয়ে যায় শিশুটির আধার কার্ডের একটি ছবি। যেখানে দেখা গিয়েছে, নামের জায়গায় হিন্দিতে লেখা ‘মধু কা পাঁচওয়া বাচ্চা’। ঠিক নীচেই আবার ইংরেজিতে লেখা একই কথা— ‘বেবি ফাইভ অব মধু’। সংশ্লিষ্ট জেলাশাসক দীপা রঞ্জনের কথায়, ‘‘এই ঘটনাটি যে গাফিলতির ফল তা স্পষ্ট।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন