National News

ব্যক্তিগত গোপনীয়তা: সুপ্রিম কোর্টে কেন্দ্রকে চ্যালেঞ্জ রাজ্যের

রাজ্য সরকার মনে করছে, কেন্দ্রীয় সরকারের বক্তব্যে নাগরিকদের মৌলিক অধিকার সম্ভবত খর্ব হচ্ছে। তাই এ ব্যাপারে শীর্ষ আদালতের হস্তক্ষেপের আর্জি জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ২০:২৮
Share:

ব্যক্তিগত গোপনীয়তার অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারগুলির মধ্যে পড়ে কি? শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

ব্যক্তিগত গোপনীয়তার (রাইট টু প্রাইভেসি) প্রশ্নে কেন্দ্রীয় সরকারের মতামতকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল রাজ্য।

Advertisement

শীর্ষ আদালতে কেন্দ্রের বক্তব্য ছিল, সংবিধানে স্বীকৃত মৌলিক অধিকারগুলির তালিকায় ব্যক্তিগত গোপনীয়তার অধিকার নেই।

রাজ্য সরকার মনে করছে, কেন্দ্রীয় সরকারের বক্তব্যে নাগরিকদের মৌলিক অধিকার সম্ভবত খর্ব হচ্ছে। তাই এ ব্যাপারে শীর্ষ আদালতের হস্তক্ষেপের আর্জি জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এ ব্যাপারে পশ্চিমবঙ্গের হাতে হাত মিলিয়ে বুধবার আদালতের দ্বারস্থ হয়েছে কর্নাটক, পঞ্জাব ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির সরকার।

Advertisement

আরও পড়ুন

বিহারে জোট সরকার ভেঙে দিয়ে ইস্তফা নীতীশের

ব্যক্তিগত গোপনীয়তার অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারগুলির মধ্যে পড়ে কি না তা নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চলছে। আধার কার্ড তৈরির সময় দীর্ঘ দিন ধরেই দেশের নাগরিকদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হচ্ছে। কিন্তু, সেই তথ্য ইতিমধ্যেই ফাঁস হয়ে যাওয়ারও একাধিক অভিযোগ উঠেছে। অনেকেই মনে করছেন, নাগরিকের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার এর ফলে, খর্ব হচ্ছে।

গত ১৮ জুলাই প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের নয় সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে এই বিষয়টির মীমাংসা চান শীর্ষ আদালতেরই পাঁচ সদস্যের একটি বেঞ্চ।

বুধবার রাজ্যগুলির হয়ে সুপ্রিম কোর্টের ওই নয় সদস্যের বেঞ্চে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, “ব্যক্তিগত গোপনীয়তাই একমাত্র বিষয় হতে পারে না। তবে এটি মৌলিক অধিকারের মধ্যে পড়ে। এ ক্ষেত্রে আদালত ভারসাম্য রক্ষা করুক, এটাই কাম্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন