আতঙ্কের বাঁশিই প্রতীক চানুর

শাসক দলের ‘হাত’ আর আগ্রাসী ‘পদ্মর’ বিরুদ্ধে আজ থেকে লড়াই শুরু বাঁশির।আফস্পা হঠানোর দাবিতে আন্দোলনের মুখ তিনি। অনশন ছেড়ে রাজনীতির ময়দানে নেমে রাজ্যে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছেন। ইরোম শর্মিলা চানুর দাবি, দলের ভাঁড়ারে টাকা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:২২
Share:

শাসক দলের ‘হাত’ আর আগ্রাসী ‘পদ্মর’ বিরুদ্ধে আজ থেকে লড়াই শুরু বাঁশির।

Advertisement

আফস্পা হঠানোর দাবিতে আন্দোলনের মুখ তিনি। অনশন ছেড়ে রাজনীতির ময়দানে নেমে রাজ্যে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছেন। ইরোম শর্মিলা চানুর দাবি, দলের ভাঁড়ারে টাকা নেই। তাই ভোটযুদ্ধের রসদ সংগ্রহ করছেন জনতার কাছে ভিক্ষে করে। নিজেকে সব কুশাসনের বিরুদ্ধে ‘হুইস্‌ল ব্লোয়ার’-এর ভূমিকায় দেখতে পছন্দ করেন চানু। তাই, প্রথম বার ভোটে লড়ার জন্য প্রতীক হিসেবে চান সেই হুইস্‌ল বা বাঁশির ছবি। এ দিন নির্বাচন কমিশন সেই আর্জি মেনে নেওয়ার খুশি চানুর দল 'পিপলস রিসারজেন্স অ্যান্ড জাস্টিস' অ্যালায়েন্স’।

শর্মিলা চানু ও দলের আহ্বায়ক ইরেন্দ্র লেইচোম্বাম জানান, ওই প্রতীকের একটি তাৎপর্য আছে। ওই বাঁশি বাজিয়েই মণিপুরে জওয়ানরা যত্রতত্র গাড়ি থামান, মানুষকে দাঁড় করান। চলে আফস্পার নামে তল্লাশি, হেনস্থা। চানুর অন্যতম সেনাপতি ইরেন্দ্র আগে কাজ করতেন বিশ্বব্যাঙ্কে।

Advertisement

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী এই যুব নেতা প্রথমে টোকিও তারপরে ব্রিটেনের কেমব্রিজের বসতি ছেড়ে শরিক হয়েছেন শর্মিলার লড়াইয়ে। পাশে পেয়েছেন আরও এক ঝাঁক তরুণ-তরুণীকে। ইরেন্দ্রর কথায়, ‘‘টাকা সংগ্রহ আর তরুণ প্রজন্মের সঙ্গে আলোচনার জন্য আমাদের টেনফরচেঞ্জ অভিযান শুরুর সময়ে অনেকে হেসেছিলেন। কিন্তু আমরা এর মধ্যেই তিন লক্ষের বেশি টাকা সংগ্রহ করে ফেলেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন