মুহ্যমান গোটা ভারত, শোকে-শ্রদ্ধায় সৈনিককে বিদায় জানাচ্ছে ১০০ কোটি

RIP হনুমন্থাপ্পা কোপ্পড়...। গোটা দেশে বৃহস্পতিবার এই একটাই প্রার্থনা। কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা— সর্বত্র ভারতবাসী নিজের নিজের মতো করে প্রার্থনা করছেন ল্যান্সনায়েক হনুমন্থাপ্পা কোপ্পডের আত্মার শান্তি জন্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৫৩
Share:

মুহ্যমান হনুমন্থাপ্পা কোপ্পডের পরিবার।

RIP হনুমন্থাপ্পা কোপ্পড়...।

Advertisement

গোটা দেশে বৃহস্পতিবার এই একটাই প্রার্থনা। কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা— সর্বত্র ভারতবাসী নিজের নিজের মতো করে প্রার্থনা করছেন ল্যান্সনায়েক হনুমন্থাপ্পা কোপ্পডের আত্মার শান্তি জন্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী, বাংলার মুখ্যমন্ত্রী থেকে হনুমন্থাপ্পার নিজের রাজ্য কর্নাটকের মুখ্যমন্ত্রী— ল্যান্সনায়েকের মৃত্যুর খবরে শোকপ্রকাশ করেছেন প্রত্যেকে। সোশ্যাল সাইটে কোটি কোটি ভারতবাসীর শোকবার্তা বুঝিয়ে দিচ্ছে, হনুমন্থাপ্পার জন্য কী প্রবল আবেগ জমে উঠেছিল দেশবাসীর মনে।

সকাল ১১টা ৪৫ মিনিটে দিল্লির সেনা হাসপাতালে মৃত্যু হয় হনুমন্থাপ্পার। ১১টা ৪৭ মিনিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে লেখেন, ‘‘তিনি আমাদের মর্মাহত এবং বিধ্বস্ত করে চলে গেলেন। আপনার মধ্যে যে সৈনিক ছিল, সে চিরকাল বেঁচে থাকবে। আমরা গর্বিত যে আপনার মতো শহিদ এই দেশের সেবা করেছে।’’

Advertisement

কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী শোকবার্তায় লিখেছেন, তাঁর জীবন এবং মৃত্যু দিয়ে ল্যান্সনায়েক গোটা পৃথিবীকে দেখিয়ে গেলেন, বীরত্ব কাকে বলে।

প্রয়াত সেনাকর্মীর নিজের রাজ্য কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া গভীর শোক প্রকাশ করেছেন। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর শোকবার্তায় সৈনিকের এই চূড়ান্ত আত্মত্যাগকে অভিবাদন জানিয়েছেন। শ্রদ্ধা জানিয়েছেন সিয়াচেনে তুষারধসে মৃত বাকিদের প্রতিও। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি থেকে অভিনেতা অনুপম খের— বিভিন্ন মহল থেকে শোকবার্তা এসেছে হনুমন্থাপ্পা কোপ্পড়ের প্রতি।

ফেসবুক, টুইটার-সহ বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সাধারণ ভারতবাসীর আকুল প্রতিক্রিয়া দেখা গিয়েছে ল্যান্সনায়েকের মৃত্যুসংবাদ আসার পর থেকেই। কেউ লিখেছেন, হনুমন্থাপ্পার পরিবার একা নয়। গোটা ভারত তার দায়িত্ব নেবে। কেউ লিখেছেন, ল্যান্সনায়েকের পরিজনরা এখন আমাদের সকলের আত্মীয়। টন টন বরফের স্তূপের নীচে ৬ দিনে ধরে মৃত্যুর সঙ্গে যেভাবে লড়াই করেছিলেন ল্যান্সনায়েক হনুমন্থাপ্পা কোপ্পড়, কেউ কেউ সোশ্যাল সাইটে সেই অসম্ভব লড়াইয়ের কথা তুলে ধরেছেন।

গোটা ভারতের সোশ্যাল নেটওয়ার্কিং-এ বৃহস্পতিবার আলোচ্য একটি মাত্র বিষয়— বীর সৈনিকের প্রয়াণ।

শুধু ভারতে নয়, দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশ থেকেও শোকবার্তা পৌঁছে ল্যান্সনায়েকের জন্য। প্রবাসী ভারতীয়রাও যে অধীর উৎকণ্ঠায় তাকিয়েছিলেন দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনের দিকে, তা স্পষ্ট ফেসবুক, টুইটারে। সাত সমুদ্র পারে বসে যে ভারতীয়রা, ল্যান্য়নায়েক হনুমন্থাপ্পা কোপ্পডের মৃত্যুতে মর্মাহত তাঁরাও।

আরও পড়ুন:

দেশের প্রার্থনা বিফলে গেল, চলে গেলেন তিনি, RIP হনুমন্থাপ্পা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন