Elephant Died

রেলের সামনে শাবক বাঁচলেও মৃত্যু মা হাতির

এসিএফ অশোককুমার দাস জানান, ট্রেনের ওই ইঞ্জিনটি বাজেয়াপ্ত করেছে বন দফতর। আপাতত ট্রেনটিকে যেতে দেওয়া হলেও তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দরকার পড়লেই ইঞ্জিনটিকে হাজির করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৫:০৪
Share:

অসমের লখিমপুর জেলার দুলুং সংরক্ষিত বনাঞ্চলে ট্রেনের ধাক্কায় মৃত মা হাতি। ছবি: বন দফতরের সৌজন্যে।

রেললাইনে উঠে পড়া শাবককে বাঁচাতে গিয়ে ধেয়ে আসা ট্রেনের সামনে দৌড়ে এল হস্তিনী। কিন্তু বাচ্চাকে বাঁচিয়েও নিজেকে বাঁচাতে পারল না মা। ট্রেনের ধাক্কায় প্রায় ২০০ মিটার পর্যন্ত ঘষটে গেল তার দেহ। অসমের লখিমপুর জেলার দুলুং সংরক্ষিত বনাঞ্চলের ঘটনা। বন দফতর জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় পথালিপামের শিঙিজান নদীর পাশে বিচরণ করছিল হাতির দল। বন দফতর সেই কথা আগাম রেল কর্তৃপক্ষকে জানিয়েও দেয়। তার পরেও রঙিয়া-মুরকংসেলেক আপ যাত্রিবাহী ট্রেনটি ওই লাইনে দ্রুতবেগে চলে আসে। লাইনে তখন একটি বাচ্চা হাতি দাঁড়িয়েছিল। তাকে বাঁচাতে তার মা লাইনে উঠে ইঞ্জিনের সামনে দাঁড়িয়ে পড়ে। চালক চেষ্টা করেও ধাক্কা এড়াতে পারেননি। রেঞ্জার মতিন আহমেদ ট্রেনটি আটকে দেন। জানান, রেলের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে। এসিএফ অশোককুমার দাস জানান, ট্রেনের ওই ইঞ্জিনটি বাজেয়াপ্ত করেছে বন দফতর। আপাতত ট্রেনটিকে যেতে দেওয়া হলেও তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দরকার পড়লেই ইঞ্জিনটিকে হাজির করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন