Narendra Mmodi

‘সবার জন্য বাড়ি নিশ্চিত করব’, নয়া গৃহনির্মাণ প্রকল্পের শিলান্যাসে বললেন মোদী

এলএইচপি প্রকল্পে ইন্দওর, রাজকোট, চেন্নাই, রাঁচি, আগরতলা এবং লখনউ— এই ৬টি শহরে ১০০০টি করে বাড়ি তৈরি হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২১ ১৮:২৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

দেশের কোনও মানুষ গৃহহীন থাকবেন না। শুক্রবার ছ’টি রাজ্যে লাইট হাউস প্রজেক্টস(এলএইচপি)-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেস এবং ইউপিএ সরকারকে নিশানা করে মোদী আরও বলেন, আগের সরকার দেশবাসীর জন্য যে বাড়ি তৈরির প্রকল্প নিয়ে্ছিল, তাতে এই ধরনের প্রযুক্তিকে গুরুত্বই দেওয়া হয়নি।

Advertisement

এলএইচপি প্রকল্পে ইন্দওর, রাজকোট, চেন্নাই, রাঁচি, আগরতলা এবং লখনউ— এই ৬টি শহরে ১০০০টি করে বাড়ি তৈরি হবে। এই প্রকল্পে নতুন এক ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এতে এক দিকে যেমন দ্রুত বাড়ি তৈরি হবে, তেমনই খরচ কম পড়বে। বাড়িগুলি টেকসই এবং বসবাসের পক্ষেও আরামদায়ক হবে বলে দাবি করেছে সরকার।

শুক্রবার এই প্রকল্পেরই শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেন, "গ্রামাঞ্চলেও দ্রুততার সঙ্গে ২ কোটি বাড়ি তৈরি করা হবে। আমি আশাবাদী, সবার জন্য আমরা বাড়ি নিশ্চিত করতে পারব।’’ পূর্বতন ইউপিএ সরকারের সমালোচনা করে মোদী বলেন, ‘‘আগের সরকার খুঁটিনাটি বিষয় এবং নির্মাণের গুণমান নিয়ে ভাবনাচিন্তা করেনি। এই পরিবর্তন গ্রহণ না করলে, সবার জন্য বাড়ি তৈরি করা খুব কঠিন হয়ে দাঁড়াবে। তাই দেশ আজ এই নতুন প্রযুক্তি গ্রহণ করেছে।’’

Advertisement

আরও পড়ুন: অবশেষে! অক্সফোর্ডের কোভিড টিকাকে ছাড়পত্র ভারতে

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ৫০টি বহুজাতিক সংস্থা এই প্রকল্পে অংশ নিয়েছে। শুক্রবার ছ’টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন হল। তিনি বলেন, ‘‘এই নয়া প্রযুক্তিতে নির্মাণে সময় কম লাগবে। গরিব-নিম্নবিত্তদের মজবুত বাড়ি দেওয়া সম্ভব হবে। এখন বহু শহরেই এই প্রযুক্তিতে বাড়ি তৈরি হচ্ছে। ভবিষ্যতে অন্য শহরগুলিও সেই পথে এগোবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন