Delhi

চিতা জ্বলার দৃশ্য বদলে গেল ভিড় বাজারে, তৃতীয় ঢেউ নিয়ে রাজধানীকে সতর্কবার্তা আদালতের

রাজধানীর বাজার, দোকান, রেস্তরাঁ, মলে সাধারণ মানুষ ভিড় বাড়তে শুরু করেছেন। অনেকের মুখে মাস্ক নেই। শারীরিক দূরত্ব বিধি শিকেয় উঠেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৩:০৭
Share:

ছবি- রয়টার্স।

মাস খানেকের মধ্যেই সম্পূর্ণ বদলে গেল রাজধানীর ছবি। গত মে মাসেই দিল্লির জনপদে শ’য়ে শ’য়ে চিতা জ্বলার দৃশ্য সামনে এসেছিল। এখন লকডাউন উঠে আনলক-পর্ব শুরু হতেই ভিড়ে ঠাসা বাজারের ছবি সামনে আসতে শুরু করেছে। অতিমারির তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় এ বার তা নিয়েই কেন্দ্র ও দিল্লির কেজরীবাল সরকারকে সতর্ক করত দিল্লি হাই কোর্ট। সতর্ক বার্তায় আদালতের বক্তব্য, কোভিড বিধি ভাঙলে তা আদতে তৃতীয় ঢেউয়ের গতিকেই ত্বরান্বিত করবে।

Advertisement

সংক্রমণ নিয়ন্ত্রণে চলে আসায় গত সোমবারেই দিল্লিতে লকডাউন সম্পূর্ণ তুলে নেওয়া হয়েছে। তার পর থেকেই রাজধানীর বাজার, দোকান, রেস্তরাঁ, মলে সাধারণ মানুষের ভিড় বাড়তে শুরু করেছে। অনেকের মুখে মাস্ক নেই। শারীরিক দূরত্ব বিধিও শিকেয় উঠেছে। চিকিৎসক এবং কোভিড বিশেষজ্ঞদের বক্তব্য, লকডাউন তুলে অর্থনৈতিক ক্ষেত্র খুলে দেওয়ার চক্করে আদতে টিকাকরণ কর্মসূচিই বাধাপ্রাপ্ত হবে।

চলতি মাসের গোড়াতেই অবশ্য মুখ্যমন্ত্রী কেজরীবাল জানান, তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় এখন থেকেই পদক্ষেপ করা শুরু করেছে দিল্লি সরকার। হাসপাতালে আইসিইউ শয্যা এবং ওষুধের সরবরাহ বাড়ানো হচ্ছে। কিন্তু জনসচেতনতা না বাড়লে যে পরিকাঠামো বৃদ্ধি করেও খুব লাভ হয় না, তা দেখিয়েছে দ্বিতীয় তরঙ্গ। আদালত এ বিষয়টিই স্মরণ করিয়ে সচেতন করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন