Jammu and Kashmir

পা দিয়ে সেলাই করেই জীবনের স্বপ্ন বুনছেন কাশ্মীরের যুবতী

সেলাই করার মাধ্যমেই জীবনের স্বপ্ন বোনেন তিনি। তবে এই সেলাইয়ের কাজে মধুর ভরসা তাঁর দু’টি পা।

Advertisement

সংবাদ সংস্থা

উধমপুর শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ১৯:০৬
Share:

পা দিয়ে সেলাই করছেন মধু। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

জম্মু ও কাশ্মীরের এক ২৮ বছরের যুবতী। নাম তাঁর মধু। কাশ্মীরের উধমপুর এলাকায় বাস। সেলাই করে কোনও রকমে নিজের জীবিকা নির্বাহ করেন। তবে সেলাই করা শুধুমাত্র তাঁর পেশা নয়। স্বপ্নও বলতে পারেন। সেলাই করার মাধ্যমেই জীবনের স্বপ্ন বোনেন তিনি। তবে এই সেলাইয়ের কাজে মধুর ভরসা তাঁর দু’টি পা। কারণ জন্ম থেকেই প্রতিবন্ধকতা রয়েছে মধুর দুই হাতে।

Advertisement

দুই হাতের এই প্রতিবন্ধকতা মধুর স্বপ্ন দেখার পথে বাধা হতে পারেনি। নিজের পা দু’টিকে সম্বল করে সেলাই করা শিখেছেন তিনি। তারপর ঘরে বসেই পা দিয়ে সেলাই করে যাচ্ছেন। ভাল কাজের জন্য উধমপুর এলাকায় মধু এখন পরিচিত নাম। তবে এখন যে জায়গায় তিনি রয়েছেন সে জায়গায় পৌঁছাতে অনেক বাধা এসেছে তাঁর সামনে। সমাজের বিভিন্ন প্রথা ও নিষেধের সফলভাবে মোকাবিলা করে তবেই এই জায়গায় পৌঁছেছেন মধু।

পা দিয়ে সেলাই করে নিজের পা দাঁড়িয়েই পূরণ হয়ে যায়নি মধুর সব স্বপ্ন। উধমপুর এলাকায় মধু একটি সেলাইয়ের দোকান খুলতে চান। তিনি চান সেই দোকানে কাজ করুক তার মতো বিশেষভাবে সক্ষমরা। এ জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার চিন্তাভাবনাও রয়েছে তাঁর।

Advertisement

এক সংবাদ মাধ্যমকে মধু বলেছেন, ‘‘টেলরিংয়ের কাজে আমি আরও ভাল হতে চাই। আমি জানি আমার হাত বাকিদের মতো স্বাভাবিক নয়। কিন্তু প্রতিবন্ধকতাকে আমি চলার পথে বাধা হতে দিইনি।’’

আরও পড়ুন: উপত্যকায় নয়া দল গড়লেন প্রাক্তন আইএএস শাহ ফয়জল, যোগ দিলেন জেএনইউ-এর শেলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন