Cyber Fraud

আধার কার্ডে ঠিকানা বদলাতে গিয়ে ৫০ হাজার খোয়ালেন মহিলা! কোথায় পাতা ছিল ফাঁদ?

নয়ডার সেক্টর ৭৮-এর বাসিন্দা মুনমুন ভট্টাচার্য। আধার কার্ডে তিনি নিজের ঠিকানাটি পরিবর্তন করতে চেয়েছিলেন। তা করতে গিয়ে পা দেন সাইবার অপরাধের ফাঁদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৮
Share:

—প্রতীকী চিত্র।

আধার কার্ডে নিজের ঠিকানা বদলাতে গিয়ে সাইবার প্রতারণার ফাঁদে পা দিলেন মহিলা। খোয়ালেন ৫০ হাজার টাকা। প্রতারিত হওয়ার পর তিনি পুলিশের দ্বারস্থ হয়েছেন। তাঁর অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। তবে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

Advertisement

নয়ডার সেক্টর ৭৮-এর মহগুন মডার্ন সোসাইটির বাসিন্দা মুনমুন ভট্টাচার্য। আধার কার্ডে তিনি নিজের ঠিকানাটি পরিবর্তন করতে চেয়েছিলেন। কী ভাবে ওই কাজ করতে হয়, তা মহিলা জানতেন না। তিনি আধারে ঠিকানা বদলানোর জন্য গুগলের সাহায্য নেন। গুগলে আধার সংক্রান্ত একটি হেল্পলাইন নম্বর পেয়েছিলেন তিনি। তাতে ফোন করেন। আর সেখান থেকেই বিতর্কের সূত্রপাত।

মহিলা পুলিশকে জানিয়েছেন, হেল্পলাইন নম্বরে ফোন করলে সেখান থেকে তাঁর ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হয়েছিল। তার পর তাঁকে একটি বিশেষ অ্যাপ মোবাইলে ডাউনলোড করতে বলেন প্রতারকেরা। ওই অ্যাপের মাধ্যমেই আধারের সঙ্গে যুক্ত থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিমেষে উধাও হয়ে যায় ৫০ হাজার টাকা।

Advertisement

মোবাইলে টাকা তুলে নেওয়ার মেসেজ পেয়ে নড়েচড়ে বসেন মহিলা। তিনি অচেনা ব্যক্তিদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগের ভিত্তিতে পুলিশ এফআইআর করে তদন্ত শুরু করেছে। নয়ডার সেক্টর ১১৩-এর ইনস্পেক্টর সর্বেশ কুমার সিংহ জানিয়েছেন, এখনও পর্যন্ত দুষ্কৃতীদের চিহ্নিত করা যায়নি। তাঁদের খুঁজে মহিলার টাকা উদ্ধার করার চেষ্টা করছে পুলিশের অপরাধ দমন শাখা। অন্য গ্রাহকদেরও আধার নিয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছে পুলিশ। কোনও অচেনা ব্যক্তিকে ব্যক্তিগত তথ্য না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে পুলিশ জানিয়েছে, আধার কার্ডের যে কোনও পরিবর্তনের জন্য কেন্দ্রের ইউআইডিএআই ওয়েবসাইটের উপর ভরসা করা বাঞ্ছনীয়। ওই সরকারি ওয়েবসাইটে প্রতারণার সুযোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন