Ship Seized By Iran

ইরানের হাতে আটক জাহাজ থেকে ঘরে ফিরলেন ভারতীয় মহিলা, মোদীর ‘গ্যারান্টি’ পূরণ, দাবি মন্ত্রীর

গত ১৩ এপ্রিল হরমুজ প্রণালীতে জাহাজটিকে আটক করেছিল ইরান রেভলিউশনার গার্ড। ওই জাহাজে ছিলেন ১৭ জন ভারতীয় নাবিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৮:৫৪
Share:

ঘরে ফিরলেন অ্যান টেসা জোসেফ। ছবি: এক্স।

ইরানের হাতে আটক জাহাজ থেকে ঘরে ফিরলেন এক ভারতীয় মহিলা নাবিক। গত ১৩ এপ্রিল হরমুজ প্রণালীতে জাহাজটিকে আটক করেছিল ইরান রেভলিউশনার গার্ড। ওই জাহাজে ছিলেন ১৭ জন ভারতীয় নাবিক। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক জানিয়েছে, তাঁদের মধ্যে এক জন মহিলা দেশে ফিরেছেন। বিদেশমন্ত্রী জানিয়েছেন, মোদীর ‘গ্যারান্টি’ পূরণ হয়েছে।

Advertisement

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘‘তেহরানে ভারতীয় দূতাবাস এবং ইরানের প্রশাসনের সহায়তায় কেরলের ত্রিশূরের অ্যান টেসা জোসেফ কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছেন। তিনি ওই এমএসসি এরিজ পণ্যবাহী জাহাজে ভারতীয় নাবিকদের মধ্যে ছিলেন।’’ ওই জাহাজে এখনও রয়েছেন ১৬ জন ভারতীয় নাবিক। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘পণ্যবাহী জাহাজে বাকি ১৬ জন ভারতীয়ের সঙ্গেও যোগাযোগ রাখছে তেহরানে ভারতীয় দূতাবাস। জাহাজের ওই ভারতীয় কর্মীরা সকলেই সুস্থ রয়েছেন। পরিবারের সঙ্গে যোগাযোগ রয়েছে তাঁদের।’’ সূত্রের খবর, নয়াদিল্লিও যোগাযোগ রেখেছে ইরানের প্রশাসনের সঙ্গে।

এর আগে এই বিষয়ে ইরানের বিদেশমন্ত্রী আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার অ্যান ভারতে পৌঁছনোর পর বিষয়টি জানিয়ে এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট দিয়েছেন জয়শঙ্কর। তিনি লিখেছেন, ‘‘ইরানে ভারতীয় দূতাবাস দারুণ কাজ করেছে। অ্যান টেসা জোসেফ বাড়িতে পৌঁছেছেন, আমরা খুশি। মোদীর গ্যারান্টি সব সময় পূরণ করা হয়। দেশে হোক বা বিদেশে।’’

Advertisement

ইরানের হাতে আটক জাহাজে ছিলেন ২৫ জন কর্মী। তাঁদের মধ্যে ১৭ জন ভারতীয়। জাহাজটি পরিচালনা করছে ইটালীয়-সুইস সংস্থা এমএসসি। তারা ইরান প্রশাসনের দ্বারা আটকের বিষয়টি স্বীকার করে। সংস্থা জানায়, হেলিকপ্টারে চেপে এসে ওই জাহাজে ওঠেন ইরানের প্রশাসনের আধিকারিকেরা। সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, জাহাজটি আদতে লন্ডনের জোডিয়াক গোষ্ঠীর। জোডিয়াক গ্রুপ হল ইজ়রায়েলি ধনকুবের ইয়াল অফারের। গত শুক্রবার দুবাই থেকে জাহাজটি মুম্বইয়ের উদ্দেশে রওনা দিয়েছিল। শনিবার হরমুজ় প্রণালীতে সেই জাহাজটি বাজেয়াপ্ত করে ইরানের বিশেষ বাহিনী।

পশ্চিম এশিয়ায় চাপানউতর চলছে। হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাতে জড়িয়ে পড়ে ইরানও। সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানি দূতাবাসে হামলা চালানোর অভিযোগ উঠেছিল ইজ়রায়েলের সামরিক বাহিনীর বিরুদ্ধে। ওই ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয় সাত জনের, যাঁদের মধ্যে ছিলেন ইরানের সামরিক বাহিনীর দুই জেনারেল। তার পরেই ইজ়রায়েলে পাল্টা হামলা চালায় ইরান। অন্তত ৩০০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন