Teacher

বেঞ্চে পা তুলে বসে খাতা দেখছেন গরমে কাহিল ‘হেডস্যার’, হাতপাখা দিয়ে হাওয়া করছেন শিক্ষিকা!

দাবি করা হচ্ছে, ঘটনাটি প্রতাপগড়ের কুণ্ডা ব্লকের দুলুবামই তিওয়ারিপুর প্রাথমিক বিদ্যালয়ের। ওই স্কুলেরই প্রধানশিক্ষক ভানুপ্রতাপ। প্রচণ্ড গরমে তিনি নাকি কাহিল হয়ে পড়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪১
Share:

এই দৃশ্য ঘিরেই উত্তরপ্রদেশের প্রতাপগড়ে শোরগোল পড়ে গিয়েছে।

বেঞ্চে পা তুলে স্কুলে খাতা দেখছেন প্রধানশিক্ষক। পাশে বসে তাঁকে হাতপাখা দিয়ে হাওয়া করছেন এক শিক্ষিকা। এমনই একটি ভিডিয়ো প্রকাশ্যে আসায় শোরগোল পড়ে গিয়েছে উত্তরপ্রদেশের প্রতাপগড়ে।

Advertisement

দাবি করা হচ্ছে, ঘটনাটি প্রতাপগড়ের কুণ্ডা ব্লকের দুলুবামই তিওয়ারিপুর প্রাথমিক বিদ্যালয়ের। ওই স্কুলেরই প্রধানশিক্ষক ভানুপ্রতাপ। প্রচণ্ড গরমে তিনি নাকি কাহিল হয়ে পড়েছিলেন। তাই স্কুলেরই এক শিক্ষিকাকে পাশে বসিয়ে তাঁকে দিয়ে হাওয়া করানোর অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

ভানুপ্রতাপ বেঞ্চের উপর পা তুলে বসেছিলেন। এক খুদে পড়ুয়াকে দেখা গেল তাঁর পাশে দাঁড়িয়ে আছে। ভানুপ্রতাপ খাতা দেখছিলেন। আর তাঁর পাশে চেয়ারে বসে হাতপাখা দিয়ে হাওয়া করে যাচ্ছিলেন ওই শিক্ষিকা। ভিডিয়োটি কেউ লুকিয়ে তুলেছেন। আর সেটি ভাইরাল হতেই জেলা শিক্ষা মহলে শোরগোল পড়ে গিয়েছে।

Advertisement

জেলা শিক্ষা আধিকারিক ভূপেন্দ্র সিংহ জানিয়েছেন, ভিডিয়োটি তাঁদের হাতে এসেছে। বিষয়টি খতিয়ে দেখছেন তাঁরা। তদন্তও করা হবে। যদি দেখা যায় ঘটনাটি সঠিক, তা হলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দু’দিন আগে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল বিহারের একটি সরকারি স্কুলে। সেখানে এক পড়ুয়াকে স্কুলের শৌচাগার পরিষ্কার করতে দেখা গিয়েছিল। অভিযোগ, স্কুলের অধ্যক্ষ পড়ুয়াদের দিয়ে জোর করে শৌচাগার, স্কুল চত্বর পরিষ্কার করান। শুধু তা-ই নয়, টিসি, রেজাল্ট বা স্কুলে কোনও শংসাপত্র চাইতে গেলে অধ্যক্ষ টাকা নেন বলেও অভিযোগ। বিহারের সেই ঘটনার পর উত্তরপ্রদেশের এই ভিডিয়ো শিক্ষাব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে, নিজের ক্লাস বন্ধ করে ওই শিক্ষিকা প্রধানশিক্ষককে হাওয়া করছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন