maharashtra

Water Crisis in Nashik: মহারাষ্ট্রের নাসিকে জলসঙ্কট! তিন কিমি হেঁটে কুয়ো থেকে কাদা-জল তুলছেন গ্রামবাসীরা

সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই একটি ভিডিয়ো প্রকাশ করেছে। এক ফোঁটা পানীয় জলের জন্য গ্রামবাসীদের যে কতটা লড়াই করতে হয়, সেই ছবি প্রকাশ্যে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নাসিক শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৪:৫৩
Share:

জলের অপর নাম জীবন। আর সেই জীবন বাঁচাতেই তিন কিলোমিটার হেঁটে জল আনতে হচ্ছে মহিলাদের। তা-ও আবার একটি কুয়ো থেকে। যেটির একেবার নীচে গেলে তবেই নাগাল পাওয়া যায় সেই ‘পানীয় জলের’! যে জলের অনেকটাই কাদা মেশানো। ভয়াবহ এই ছবি ধরা পড়েছে মহারাষ্ট্রের নাসিকের একটি গ্রামে।

একটু জলের জন্য তিন কিলোমিটার পথ হেঁটে পৌঁছতে হয় সেই কুয়োর কাছে। কুয়োর তলানিতে কাদামিশ্রিত সেই জল ছেঁচে পাত্রে ভরে আবার তিন কিলোমিটার পথ হেঁটে বাড়ি ফিরতে হয়। সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই একটি ভিডিয়ো প্রকাশ করেছে। এক ফোঁটা পানীয় জলের জন্য গ্রামবাসীদের যে কতটা লড়াই করতে হয়, সেই ছবিই প্রকাশ্যে এসেছে।

Advertisement

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, প্রায় ৩০ ফুট গভীর একটি প্রায় শুকনো কুয়োর মধ্যে নেমেছেন এক ব্যক্তি। জল ছেঁচে পাত্রে ভরে সেই পাত্র আবার দড়িতে বেঁধে দিচ্ছেন। কুয়োর পাশে দাঁড়িয়ে থাকা গ্রামবাসীরা সেই জল সংগ্রহ করে তা ছেঁকে নিয়ে কলসিতে ভরছেন। এক এক জন মহিলাকে ২-৩টে কলসি একসঙ্গে নিয়ে যেতে দেখা যাচ্ছে। আর এই ছবিটি প্রতি দিনেরই। সেই রুটিনমাফিক কাজের কোনও ব্যত্যয় হয় না।

সপ্তাহখানেক আগেই মুখ্যমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতি জারি করে জলসঙ্কটের কথা তুলে ধরা হয়েছিল। সরকার জানিয়েছিল, মাত্র ৩৭ শতাংশ জল সঞ্চিত রয়েছে রাজ্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন