Child Care Leave

সন্তান লালনের জন্য চাকরি জীবনে মোট ৭৩০ দিন ছুটি পাবেন মহিলা এবং ‘সিঙ্গল’ পুরুষ কর্মীরা

যে সব পুরুষ সরকারি কর্মীর বিবাহবিচ্ছেদ হয়েছে, স্ত্রীর মৃত্যু হয়েছে বা যাঁরা অবিবাহিত, তাঁরা সন্তান পালনের জন্য নিজেদের মোট কর্মজীবনে এই ৭৩০ দিন ছুটি পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৮:২১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সন্তান লালনের জন্য চাকরিজীবনে মোট ৭৩০ দিন ছুটি পাবেন সরকারের মহিলা কর্মী এবং সেই সব পুরুষ কর্মী, যাঁরা ‘একক’ (সিঙ্গল) অভিভাবক। বুধবার সংসদে এ কথা জানালেন কেন্দ্রীয় কর্মীবর্গ মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ।

Advertisement

লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘‘মহিলা সরকারি কর্মী এবং পুরুষ সরকারি কর্মী, যাঁরা একক ভাবে সন্তান পালন করছেন, তাঁরা সর্বাধিক ৭৩০ দিন ছুটি পাবেন। ১৯৭২ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিস (ছুটি) আইনের ৪৩-সি ধারায় গোটা কর্মজীবনে এই ছুটি তাঁরা পাবেন। প্রথম দুই জীবিত সন্তানের ১৮ বছর বয়স পর্যন্ত এই ছুটি তাঁরা নিতে পারেন। সন্তান বিশেষ ভাবে সক্ষম হলে বয়সের সীমা নেই।’’ অর্থাৎ বিশেষ ভাবে সক্ষম সন্তানের বয়স ১৮ বছরের বেশি হলেও, তাঁকে লালনের জন্য ছুটি নিতে পারবেন সরকারি কর্মী মা বা ‘সিঙ্গল’ বাবা।

যে সব পুরুষ সরকারি কর্মীর বিবাহবিচ্ছেদ হয়েছে, স্ত্রীর মৃত্যু হয়েছে বা যাঁরা অবিবাহিত, তাঁরা সন্তান পালনের জন্য নিজেদের মোট কর্মজীবনে এই ৭৩০ দিন ছুটি পাবেন। ২০২২ সালে কর্মীবর্গ মন্ত্রক একটি বিবৃতি দিয়ে জানিয়েছিল, একই বছরে তিন দফার বেশি এই ছুটি নেওয়া যাবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন