Delhi Flood Situation

দিল্লিতে আবার বন্যা পরিস্থিতির আশঙ্কা, বিপদসীমার উপর দিয়ে বইছে যমুনার জল

কিছু দিন আগে যমুনার জলোচ্ছ্বাসে রাজধানীর বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। এমনকি, লালকেল্লার দেওয়ালও ছুঁয়ে ফেলেছিল যমুনার জল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১০:৫৭
Share:

জলস্তর বাড়ছে যমুনা নদীর। ছবি: পিটিআই।

চিন্তা জিইয়ে রেখেছে যমুনা নদী। দিল্লিতে বিপদসীমার উপর দিয়েই বইছে যমুনার জল। মঙ্গলবার সকাল ৭টায় যমুনার জলস্তর ছুঁয়েছে ২০৫.৪৫ মিটার। বিপদসীমা ২০৫.৩৩ মিটার। ফলে প্লাবন পরিস্থিতি ঘিরে সতর্ক দিল্লি প্রশাসন।

Advertisement

কিছু দিন আগে যমুনার জলোচ্ছ্বাসে রাজধানীর বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। এমনকি, লালকেল্লার দেওয়ালও ছুঁয়ে ফেলেছিল যমুনার জল। প্লাবিত হয়েছিল দিল্লির সবচেয়ে বড় শ্মশান নিগমবোধ ঘাট। তাই নতুন করে যমুনার জলস্তর বৃদ্ধি পাওয়ায় চিন্তায় প্রশাসন। সোমবার যমুনার জলস্তর ছুঁয়েছিল ২০৬.৫৬ মিটার।

নতুন করে যমুনার জল বৃদ্ধি পাওয়ায় প্লাবন পরিস্থিতি ঘিরে উদ্বেগ ছড়িয়েছে। রবিবারই দিল্লিতে নতুন করে বন্যা পরিস্থিতির সতর্কতা জারি করা হয়েছিল। নিচু এলাকা থেকে বাসিন্দাদের সরাতে তৎপর হয়েছে প্রশাসন।

Advertisement

বৃষ্টি এবং হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়ার কারণে যমুনার জলস্তর বাড়ছে। উত্তর পূর্ব দিল্লির কিছু এলাকায় ভারী বর্ষণের পর শনিবার হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। তার পরেই যমুনার জলস্তর আবার বাড়তে শুরু করেছে। যমুনার জলস্তর এ ভাবে বাড়তে থাকলে দিল্লিতে আবার ধাক্কা খেতে পারে পানীয় জল সরবরাহ। ওয়াজিরাবাদের পাম্পিং স্টেশনে জল জমে থাকায় পানীয় জল সরবরাহে ঘাটতি হয়েছিল। পরে তা স্বাভাবিক হলেও নতুন করে জলস্তর বৃদ্ধির কারণে উদ্বেগ থাকছে। যমুনার জলস্তর বৃদ্ধি নিয়ে রবিবার দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনার সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন