আস্থা জিততে ‘ঘুষ’-এর টোপ মুখ্যমন্ত্রীর! ফের অডিও টেপ ‘ফাঁস’ করল কংগ্রেস

আস্থাভোটের ঠিক আগেই দু’জন বিধায়কের নিখোঁজ হওয়ার দাবি করেছে কংগ্রেস। এক জন হলেন আনন্দ সিংহ এবং অন্য জন প্রতাপ গৌড়া পাটিল।

Advertisement

সংবাদ সংস্থা

কর্নাটক শেষ আপডেট: ১৯ মে ২০১৮ ১৪:৪০
Share:

মন্ত্রিত্ব, টাকার লোভ দেখিয়ে কংগ্রেস বিধায়ককে কেনার অভিযোগ উঠল ইয়েদুরাপ্পার বিরুদ্ধে। আস্থাভোটের আগে এমনই বিস্ফোরক অভিযোগ আনল কংগ্রেস। দলের তরফ থেকে সেই কথোপকথনের দ্বিতীয় একটি অডিও টেপও প্রকাশ্যে আনা হয়েছে। আস্থা ভোটের আগে এমন একটা অডিও টেপ ফাঁস রীতিমতো অস্বস্তিতে বিজেপি। যদিও বিজেপি সেই অডিও টেপকে সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছে।

Advertisement

আস্থাভোটের ঠিক আগেই দু’জন বিধায়কের নিখোঁজ হওয়ার দাবি করে কংগ্রেস। এক জন হলেন আনন্দ সিংহ এবং অন্য জন প্রতাপ গৌড়া পাটিল। বিধায়কদের যাতে বিজেপি ছিনিয়ে নিতে না পারে তার জন্য বৃহস্পতিবার রাতেই সমস্ত বিধায়ককে হায়দরাবাদে নিয়ে যান কংগ্রেস-জেডি(এস) নেতৃত্ব। তার পরেও কংগ্রেস অভিযোগ তুলেছে, তাদের বিধায়কদের টাকার লোভ দেখিয়ে, ভয় দেখিয়ে বিজেপি নিজেদের দলে টানার চেষ্টা করছে যাতে আস্থাভোটে নিজেদের শক্তি প্রদর্শনে ব্যর্থ না হয় তারা।

এ দিন সকালেই বিধায়কদের হায়দরাবাদ থেকে বাসে করে ফের বেঙ্গালুরুতে নিয়ে আসে কংগ্রেস। আস্থাভোটে যাতে বিজেপি কোনও বিধায়ককে তাদের দলে ভিড়িয়ে নিতে না পারে চেষ্টার ত্রুটি রাখছেন না কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। ইয়েদুরাপ্পা শুক্রবারেই দাবি করেছিলেন, আস্থাভোটে তাঁরা জিতছেনই। ইয়েদুরাপ্পার এই দাবি নিয়েই কংগ্রেস অভিযোগ তুলেছে, শেষ মুহূর্তেও ঘোড়া কেনাবেচার চেষ্টা করবে বিজেপি। যদিও বিজেপি কংগ্রেসের অভিযোগকে ভিত্তিহীন বলেই দাবি করেছে।

Advertisement

আরও পড়ুন: কর্নাটক-রায় সুপ্রিম কোর্টের, আজ ৪টেয় হেস্তনেস্ত

ইয়েদুরাপ্পা কি পারবেন আস্থাভোটে নিজের শক্তি প্রদর্শন করতে, না কি বিধায়কদের মতো রাজ্যপাটের ক্ষমতাও ‘হাইজ্যাক’ করে নিয়ে যাবে কংগ্রেস। স্পষ্ট হয়ে যাবে শনিবার বিকেল চারটের পরই। চূড়ান্ত পর্বে মাঠে নামার আগে তাই গা ঘমিয়ে নিচ্ছে যুযুধান দু’পক্ষই। বিজেপি চাইছে যে কোনও ভাবে আস্থা ভোটের বৈতরণী পার করতে। অন্য দিকে, কংগ্রেসও হাত গুটিয়ে বসে নেই। আস্থাভোটে নিজেদের সর্বশক্তি দিয়ে নামার জন্য প্রস্তুত। গোয়ার পুনরাবৃত্তি যাতে না হয়, সে দিকে কড়া নজর রেখেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন