Yoga Guru Ramdev

আদানি, অম্বানী, টাটা, বিড়লার চেয়েও আমার সময়ের মূল্য বেশি! কেন এমন বললেন রামদেব?

পিটিআই সূত্রে খবর, গোয়ার পানাজিতে রামদেবের সহকারী আচার্য বালকৃষ্ণকে অভিনন্দন জানানোর জন্য এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই উপলক্ষে হরিদ্বার থেকে ৩ দিনের জন্য গোয়ায় এসেছেন রামদেব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৩
Share:

শিল্পপতিদের সঙ্গে তাঁর সময়ের কোথায় পার্থক্য রয়েছে, তা-ও এই অনুষ্ঠানের মঞ্চে জানিয়েছেন তিনি। ছবি: পিটিআই।

অনুষ্ঠানে তখন ভক্তদের ভিড়। মঞ্চের সামনে বসে রয়েছেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত এবং কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নাইক। রবিবার ভরা অনুষ্ঠানে যোগগুরু রামদেব দাবি করে বসলেন যে, তাঁর সময়ের মূল্য দেশের প্রথম সারির শিল্পপতিদের চেয়েও বেশি। রামদেব বলেন, ‘‘আদানি, অম্বানী, টাটা এবং বিড়লাদের থেকেও আমার সময়ের মূল্য অনেক বেশি।’’

Advertisement

পিটিআই সূত্রে খবর, গোয়ার পানাজিতে রামদেবের সহকারী আচার্য বালকৃষ্ণকে অভিনন্দন জানানোর জন্য এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে হরিদ্বার থেকে ৩ দিনের জন্য গোয়ায় এসেছেন রামদেব। রবিবার এই অনুষ্ঠানে অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত এবং কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নাইক।

শিল্পপতিদের সঙ্গে তাঁর সময়ের কোথায় পার্থক্য রয়েছে, তা-ও এই অনুষ্ঠানের মঞ্চে জানিয়েছেন তিনি। রামদেবের দাবি, ‘‘শিল্পপতিরা তাঁদের সময়ের ৯৯ শতাংশ শুধুমাত্র নিজেদের স্বার্থের জন্য খরচ করে। কিন্তু আমার সময় তাঁদের চেয়েও বেশি মূল্যবান। সাধারণ জনগণকে ভাল রাখার জন্যই আমি সময় খরচ করি।’’

Advertisement

এই অর্থবর্ষে রামদেবের সংস্থা ‘পতঞ্জলি’ ৪০ হাজার কোটি টাকার ব্যবসা করেছে। এর নেপথ্যে আচার্য বালকৃষ্ণের যথেষ্ট অবদান রয়েছে বলে জানিয়েছেন রামদেব। পেশাদারি স্বচ্ছতা রাখা এবং দায়িত্বভার সামলানোর জন্য এই অনুষ্ঠানে আচার্য বালকৃষ্ণকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ভারতকে ‘পরম বৈভবশালী’ গড়ে তোলার জন্য ‘পতঞ্জলি’র মতো আরও সংস্থা তৈরি করা প্রয়োজন বলে জানান রামদেব।

সম্প্রতি ঘৃণাভাষণ এবং ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে রবিবার রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। পিটিআই সূত্রে জানা গিয়েছে, ২ ফেব্রুয়ারি রাজস্থানের বাড়মের জেলায় একটি অনুষ্ঠানে মুসলিমদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেন রামদেব। সন্ত্রাস ছড়ানো থেকে শুরু করে হিন্দু মহিলাদের অপহরণের ঘটনায় মুসলিমরা জড়িত বলে মন্তব্য করে বিতর্কে জড়ান তিনি। এই মন্তব্যের জেরেই রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন